logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

ভয়াবহ নির্যাতনের শিকার মিশরের কারাবন্দিরা

Egypt’s ‘abusive’ prisons denounced
আল জাজিরা থেকে নেয়া

১০ বছর আগের এক বিপ্লব বদলে দিয়েছে আরব বিশ্বকে। আরব বসন্ত নামে পরিচিত ওই বিপ্লবের পর মিশরের কারাগারে বন্দিদের পরিস্থিতিও ব্যাপক বদলে গেছে। এ নিয়ে সোমবার নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। খবর আল জাজিরার।

মানবাধিকার সংস্থাটির একটি প্রতিবেদনে বলা হয়েছে, জনাকীর্ণ কারাগারগুলোতে অমানবিক পরিবেশে হাজার হাজার মানুষকে মাসের পর মাস বা বছরের পর বছর ধরে বন্দি করে রাখা হয়েছে। সেখানে বলা হয়েছে, কারাবন্দিদের অন্ধকার, অল্প বাতাস চলাচল করে এবং অস্বাস্থ্যকর পরিবেশে রাখা হয়েছে।

অ্যামনেস্টি কারাবন্দিদের এই অবস্থাকে ‘শোচনীয় পরিস্থিতি’ বলে বর্ণনা দিয়েছে অ্যামনেস্টি। সংস্থাটি বলছে, আবদেল ফাত্তাহ আল সিসি সরকারের অধীনে মিশরের কারাগারের ভয়াবহ কষ্টে দিনপার করছেন বন্দিরা। কিন্তু এই মানবাধিকার সংস্থার প্রতিবেদন প্রত্যাখ্যান করে পাল্টা বিবৃতি দিয়েছে দেশটির সরকার।

মানবাধিকার সংস্থাটির মতে, মুসলিম ব্রাদারহুডের নেতা-কর্মীসহ হাজার হাজার বন্দিকে কারাগারে খাবারের কষ্টে রাখা হয়েছে। বছরের পর বছর ধরে ছোট ছোট কারাগারে গাদাগাদি করে রাখায় মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে বন্দিরা।

২০১৯- ২০২০ সালে ১০ বন্দির নির্মম মৃত্যু হয়েছে বলে জানিয়েছে অ্যামনেস্টি। আর মুক্তি পর নির্যাতনের ধকল সই না পেরে আরও দুজনের মৃত্যু হয়। জাতিসংঘ বলছে, ১ লাখ ১৪ হাজার মিশরীয় কারাগারে বন্দি রয়েছে।

RTV Drama
RTVPLUS