logo
  • ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭

অবৈধভাবে ঔষধ বাজারজাতকরণের অভিযোগে মালয়েশিয়ায় এক বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় অবৈধভাবে ঔষধ বাজারজাতকরণের অভিযোগে আজম নামে এক বাংলাদেশিকে আটক করেছে পুলিশ। তার বিরুদ্ধে বাংলাদেশ ও মালয়েশিয়ার বেশ কিছু জনপ্রিয় ঔষধ ও পণ্য অবৈধভাবে বাজারজাতকরণে'র অভিযোগ রয়েছে।

সম্প্রতি দেশটির পেরাক প্রদেশের কাস্টমস ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি প্রতিনিধিদল যৌথভাবে অভিযান চালিয়ে ওই বাংলাদেশির অন্তত পাঁচটি কারখানার সন্ধান পেয়েছে। অভিযোগ রয়েছে মালয়েশিয়ান স্ত্রী'র নাম ব্যবহার করে পরিচালিত এসব কারখানা থেকে অবৈধভাবে নকল পণ্য বাজারজাত করতেন ওই বাংলাদেশি।

প্রায় ১০ বছর ধরে একটি সিন্ডিকেটের মাধ্যমে সরকারি ট্যাক্স ফাঁকি দিয়ে অবৈধ ও নকল ঔষধ আমদানি, ফেয়ার এন্ড লাভলি, আকিজ বিড়িসহ তামাকজাত পণ্য বাজারজাত করে আসছে আজম। বাংলাদেশ থেকে আনা ঔষধের মধ্যে নাপা এক্সট্রা, সেকলোসহ নানা ধরনের ঔষধ রয়েছে। এসব পণ্যে'র বেশিরভাগ ক্রেতাই বাংলাদেশ ও ভারতের নাগরিক। এসব কার্যক্রম জাজিরা এন্টারপ্রাইজ এর পরিচালক তার স্ত্রী স্থানীয় নাগরিক হালিমা বিনতি ইসমাইলের নামে পরিচালিত হয়। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ও পেরাক প্রদেশের কাস্টমস কোম্পানির পরিচালক হিসাবে তার স্ত্রীকে তদন্তের স্বার্থে আটক করে জিজ্ঞাসাবাদ করেছে। যদিও পরবর্তীতে জামিনে তাকে ছেড়ে দেয়া হয়।

একই সঙ্গে আজমের বিরুদ্ধে নামের আগে আইনবহির্ভুতভাবে মালয়েশিয়ার সম্মানিত 'দাতু' উপাধি ব্যবহারেরও অভিযোগ আনা হয়েছে। সম্প্রতি দেশটির সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে এ নিয়ে তীব্র সমালোচনা চলছে। দাবি উঠেছে আজম মালয়েশিয়ান নাগরিকত্ব বাতিলেরও।

এম

RTV Drama
RTVPLUS