logo
  • ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭

রাশিয়ায় কারাবন্দি নেতার মুক্তির দাবিতে বিক্ষোভ, গ্রেপ্তার ৩ হাজার

রাশিয়ায় কারাবন্দি নেতার মুক্তির দাবিতে বিক্ষোভ, গ্রেপ্তার ৩ হাজার

রাশিয়ার বিরোধী নেতা কারাবন্দি অ্যালেক্সেই নাভালনির মুক্তির দাবিতে রাজধানী মস্কোসহ দেশটির বিভিন্ন শহরে রাস্তায় বিক্ষোভ করতে নামা সমর্থকদের থেকে তিন হাজারেরও বেশি মানুষকে আটক করেছে দেশটির পুলিশ।

শনিবার (২৩ জানুয়ারি) নাভালনির বিক্ষোভকারী সমর্থকদের গ্রেপ্তার করার বিষয়টি ভক্স নিউজের এক প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে।

শনিবার দেশটির পুশকিন স্কয়ারে বিক্ষোভে অনন্ত ১৫ হাজার মানুষ অংশগ্রহণ করেন। এদিকে সংবাদ সংস্থা রয়টার্স বলছে ওই বিক্ষোভে ৪০ হাজারের মতো মানুষ অংশ নিয়েছিল কিন্তু বিপরীতে পুলিশ বলছে এই সংখ্যা ভুল। বিক্ষোভে ৪ হাজারের মতো মানুষ ছিল। দেশটির উত্তর-পূর্বে ইয়াকুটস্ত থেকে পশ্চিমে সেন্ট পিটার্সবার্গ পর্যন্ত দেশজুড়ে কয়েক হাজার মানুষ বিক্ষোভে অংশ নিয়েছিল।

বিক্ষোভকারী ও পুলিশদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এর আগে ঘটনাস্থলে শক্তিশালী একটি পুলিশ দল উপস্থিত হয়। তারা প্রথমে বিক্ষোভকারীদের জানান, তাদের সমাবেশের কোনও অনুমোদন নেই এবং তাদের অনুরোধ করে বলা হয় যেন বাড়িতে থাকেন নাগরিকরা। বিক্ষোভকারীরা নাভালনিকে যেখানে বন্দি রাখা হয়েছে সেই দিকে অগ্রসর হচ্ছিল। আর সেই সময়েই পুলিশদের সঙ্গে তাদের ধরপাকড় হয়।

নাভালনি মূলত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধী সমালোচক হিসেবে এখন বিশ্বজুড়ে পরিচিত। দুর্নীতি বিরোধী অবস্থানে বেশ জনপ্রিয়তাও লাভ করেছেন বন্দি এই নেতা। দেশটিতে বিষ দিয়ে হত্যাচেষ্টা থেকে প্রাণে বেঁচে জার্মানিতে পাঁচ মাস থাকার পর গত রোববার (১৭ জানুয়ারি) দেশে ফেরার সঙ্গে সঙ্গে গ্রেপ্তার করা হয় তাকে।

এসআর/এসএস

RTV Drama
RTVPLUS