logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

মোদির রাজ্য পাল্টে গেলো ড্রাগন ফলের নাম

Modi's state rename Dragon Fruit
সংগৃহীত

ড্রাগন ফলের নামের সঙ্গে ‘চীন সংশ্লিষ্টতা’ থাকায় ফলটির নাম বদলে দিয়েছে ভারতের গুজরাট রাজ্য সরকার। তারা বলছে, এই ফলের নাম বদলে এর নতুন নামকরণ হবে ‘কমলম’। এটা পদ্ম ফুলের সংস্কৃত নাম।

গুজরাট সরকারের এই সিদ্ধান্ত নিয়ে সামাজিক মাধ্যমে ঠাট্টা-মস্করার ঝড় বইছে। ফলের নাম নিয়ে টানাটানিতে সোশ্যাল মিডিয়া রীতিমতো তোলপাড়। গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি মঙ্গলবার তার সরকারের এই সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

রুপানি বলেছেন, ড্রাগন ফল নামটি যথাযথ নয়। তাছাড়া ড্রাগন নামটি বললেই চীনের কথা প্রথমে মাথায় আসে। কাজেই এই ফলের নাম আমরা বদলে এর নাম ‘কমলম’ দিয়েছি। এর বেশি কিছু জানাননি রুপানি।

পদ্ম ফুল হিন্দুদের জন্য পবিত্র এবং এটি ভারতের জাতীয় ফুল। পদ্ম ফুল ভারতীয় জনতা পার্টির নির্বাচনী প্রতীকও। ভারত ও চীনের মধ্যে হিমালয় অঞ্চলে দীর্ঘ সীমান্ত বরাবর সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা ও অচলাবস্থার পটভূমিতে দুই দেশের মধ্যে সম্পর্ক এখন তলানিতে রয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে ভারতে ড্রাগন ফলের চাষ শুরু হয়েছে। গুজরাট রাজ্যের বিভিন্ন জায়গাতে এখন এই ফলটির চাষ হয়। ক্যাকটাস পরিবারের এক ধরনের ফল ড্রাগন ফল। এই ফলের বাইরের আবরণে রয়েছে অনেকটা ড্রাগনের গায়ের চামড়ার মত খোঁচা খোঁচা আঁশ, আর এর থেকেই এই ফলের নাম ড্রাগন ফল।

এই ফল উৎপাদন হয় উষ্ণমণ্ডলীয় আবহাওয়ায়। তবে মধ্য আমেরিকা এই ফলের আদি জন্মস্থান। দক্ষিণ আমেরিকা থেকেই মূলত এই ফলের আমদানি। কিন্তু এই ফলের নামের কারণে ভারতে অনেকে মনে করে এই ফল এসেছে চীন দেশ থেকে।

ভারতে প্রতিবেশী চীনাদের সঙ্গে ড্রাগন নামটা জড়ানোর সংস্কৃতি অনেক দিনের। একইভাবে ভারতীয়দের কথা উল্লেখ করতে চীনে হাতি শব্দটা ব্যবহারেরও প্রচলন রয়েছে। তবে গত বছরের মাঝামাঝি সীমান্তে দুই দেশের সৈন্যদের মধ্যে সশস্ত্র সংঘাতের পর থেকে দিল্লি-বেইজিংয়ের মধ্যে শীতল সম্পর্ক বিরাজ করছে।

RTV Drama
RTVPLUS