logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

দিল্লিতে মুরগি-ডিম নিষিদ্ধ

দিল্লিতে মুরগি-ডিম নিষিদ্ধ
ফাইল ছবি
এর আগে ভারতের ৯ রাজ্যে বার্ড ফ্লুর সন্ধান মিলেছে। আর এখন দেশটির হাসপাতালে বার্ড ফ্লু রোগী শনাক্ত হওয়ার জন্য দিল্লির উত্তর ও দক্ষিণ মিউসিপাল করপোরেশনে মুরগি বিক্রি নিষিদ্ধ করা হলো। গত সপ্তাহেই দেশটির ন্যাশনাল হাসপাতালে বার্ড ফ্লু আক্রান্ত রোগী শনাক্ত হয় এবং এরপর বুধবার (১৩ জানুয়ারি) এ সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

আদেশ জারির মাধ্যমে স্থানীয় হোটেল এবং রেস্টুরেন্টগুলোকে ডিম এবং ডিমের তৈরি খাবার এবং ব্রয়লারের মাংস বিক্রি করতে সতর্ক করা হয়েছে।

উত্তর দিল্লি মিউনিসিপাল করপোরেশন এক আদেশে জানিয়েছে, সকল ধরনের মাংসের দোকানে মুরগি, মুরগির মাংস প্রক্রিয়াকরণ-প্যাকেটজাতকরণ এখন থেকে বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই আদেশ কার্যকর থাকবে। এছাড়াও সকল রেস্টুরেন্ট মালিকদের ব্রয়লারের মাংস এবং ডিমের তৈরি সকল খাবার সরবরাহ না করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। এই আদেশ যদি অমান্য করা হয় তাহলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও আদেশ জারি করা হয়েছে।

এদিকে দক্ষিণ দিল্লি মিউনিসিপাল করপোরেশন আদেশে জানিয়েছে, বার্ড ফ্লুর জন্য ব্রয়লারের হোলসেল মার্কেট একদমই বন্ধ। মুরগি আমদানি এবং বিক্রি, প্রক্রিয়াজাতকরণ এবং প্যাকেটজাতকরণ একদম নিষিদ্ধ। এরাও একই ধরনের আদেশ দিয়েছে রেস্টুরেন্টগুলোকে। দুটি আদেশেই জনগণকে কোনও রকম আতঙ্কিত না হওয়ার জন্য পরামর্শ দেয়া হয়েছে। সেই সঙ্গে হাফ কুকড মাংস বা হাফ বয়েল অথবা হাফ ফ্রাইড ডিম না খাওয়ার জন্যও বলা হয়েছে।

ভোপালের একটি ল্যাবরেটরিতে আটটি নমুনা পাঠানোর পর বার্ড ফ্লু রোগী শনাক্তের বিষয়টি দিল্লি সরকার সোমবার নিশ্চিত করে। শনাক্ত প্রত্যেকের শরীরে এভিয়েন ইনফ্লুয়েঞ্জা ধরা পড়ে। সূত্র: এনডিটিভি

এসআর/এসএস

RTV Drama
RTVPLUS