logo
  • ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

ট্রাম্পকে সরাতে চান না পেন্স

Pence rejects ousting Trump as Republicans back his impeachment
সংগৃহীত
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সরাতে চান না দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ট্রাম্পকে ‘অযোগ্য’ ঘোষণা করতে মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনীর প্রয়োগ চায় ডেমোক্রেট নেতৃত্বাধীন কংগ্রেসের প্রতিনিধি পরিষদ। কিন্তু পেন্স তাদের সেই দাবি প্রত্যাখ্যান করেছে।

এর আগে আনুষ্ঠানিকভাবে একটি রেজ্যুলেশন অনুমোদন দিয়েছে প্রতিনিধি পরিষদ। সেখানে সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ এবং ২০ জানুয়ারি ট্রাম্পের শাসনামল শেষ হওয়ার আগে তাকে ‘অযোগ্য’ করতে ঘোষণা পেন্সের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এ সংক্রান্ত প্রস্তাবনার ভোটাভুটি প্রতিনিধি পরিষদে দলীয় আসন অনুযায়ীই ভোট পড়েছে। ট্রাম্পকে সরিয়ে দিতে ২৫তম সংশোধনীর প্রয়োগের পক্ষে ভোট পড়েছে ২২৩টি, আর বিপক্ষে পড়েছে ২০৫টি। তবে এরপরই পেন্স নমনীয় হবে না বলেই মনে করা হচ্ছে। কেননা মঙ্গলবারও পেন্স ইঙ্গিত দিয়েছেন যে, ট্রাম্পকে সরানোর পক্ষে নন তিনি।

নিম্নকক্ষের সব ডেমোক্রেটিক সদস্য সর্বসম্মতিক্রমে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ডেমোক্রেট দল সমর্থিত এই প্রস্তাবে অন্তত একজন রিপাবলিকান সদস্যও ভোট দিয়েছে বলে জানা গেছে। মঙ্গলবারের ওই ভোটাভুটির পর বুধবার ট্রাম্পকে অভিশংসিত করতে ভোটাভুটির পথ প্রশস্ত হলো বলে মনে করা হচ্ছে।

গত ৬ জানুয়ারি মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে তাণ্ডব চালায় ট্রাম্প সমর্থকরা। এরপর ট্রাম্পের অভিশংসনের দাবিতে সরব হয় ডেমোক্রেটরা। যদিও এর আগে একবার অভিশংসিত হয়েছিলেন ট্রাম্প। এবারও অভিশংসিত হলে তিনিই হবেন প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি দ্বিতীয়বার অভিশংসিত হলেন।

আরও পড়ুন...
সাফারি পার্কে কয়েকটি গরিলা করোনায় আক্রান্ত
কয়েক সপ্তাহের মধ্যে টিকা রপ্তানির সিদ্ধান্ত: ভারত

RTV Drama
RTVPLUS