logo
  • ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

কয়েক সপ্তাহের মধ্যে টিকা রপ্তানির সিদ্ধান্ত: ভারত

Decision to export vaccines in a few weeks says India
সংগৃহীত
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, করোনা টিকা রপ্তানির বিষয়ে আগামী কয়েক সপ্তাহের পরিষ্কার সিদ্ধান্তে পৌঁছাতে পারবে তার সরকার। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের নেক্সট কনফারেন্সে ভার্চুয়ালি যোগ দিয়ে এমন মন্তব্য করেছেন ভারতের এই শীর্ষ কূটনীতিক।

তিনি বলেন, নিজ দেশের জনগণের কাছে টিকা সরবরাহের বিষয়ে বিদেশি সরকারগুলোর উদ্বেগ ভারত বুঝতে পারছে। তবে আমাদের কি পরিমাণ টিকা প্রয়োজন হবে সে বিষয়ে খুব শিগগিরই ধারণা পাবো। এরপরই বিশ্বব্যাপী আমাদের ভূমিকা রাখবো।

আগামী ১৬ জানুয়ারি থেকে ভারতে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হবে। তাই দেশটির নিজস্ব চাহিদা মেটানোর বিষয়ও রয়েছে। এ প্রসঙ্গে এস জয়শঙ্কর বলেন, ভারতকে বিদেশি দেশগুলোর সঙ্গে তার নিজস্ব জনসংখ্যার চাহিদা ভারসাম্য বজায় রাখতে হবে।

তিনি বলেন, আমাদের নীতি হচ্ছে আমরা অবশ্য ভারতে টিকাদান শুরু করবো। আমাদের নিজেদের চ্যালেঞ্জ আছে। যেসব দেশ আমাদের সঙ্গে যোগাযোগ করছে, তাদের বলছি, দেখো এটা প্রথম মাস। উৎপাদন মাত্র শুরু হয়েছে। নির্দিষ্ট পরিমাণ টিকা মজুদের কাজ চলছে।

ভারতের পরিকল্পনা অনুযায়ী, প্রথম ধাপে ৩০ কোটি মানুষের জন্য ৬০ কোটি ডোজ টিকার প্রয়োজন পড়বে। বিশ্বের সর্ববৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউট ইতোমধ্যে পাঁচ কোটি ডোজ টিকা ভারতে সরবরাহের জন্য মজুদ করেছে।

ধারণা করা হচ্ছে, ভারতের চাহিদার ৯০ শতাংশই অক্সফোর্ডের টিকার মাধ্যমে পূরণ হবে। ভারতকে প্রতি ডোজ ২০০ রুপি দামে সরবরাহ করবে সিরাম। দেশটিতে বিপুল চাহিদার কারণে অপেক্ষাকৃত কম দামে দেয়া হচ্ছে বলে জানিয়েছে তারা।

RTV Drama
RTVPLUS