logo
  • ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭

ইন্দোনেশিয়ায় সেই বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

ইন্দোনেশিয়ায় সেই বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার
ইন্দোনেশিয়ার জাভা সাগরে ডুবুরি দল অভিযান চালিয়ে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করেছে। আজ মঙ্গলবার (১২ জানুয়ারি) উদ্ধারকর্মীরা ব্ল্যাক বক্সটি উদ্ধার করে। ফ্লাইট ডাটার রেকর্ড যাচাই-বাছাই করার পরই বিমানটির বিধ্বস্তের কারণ সম্পর্কে জানা যাবে।

এর আগে গেলো শনিবার রাজধানী জাকার্তা থেকে ৬২ জন আরোহীসহ ৬ জন ক্রু নিয়ে স্থানীয় সময় দুপুর ২টা বেজে ৩৬ মিনিটে উড্ডয়ন করার মাত্র ৪ মিনিট পরই বিধ্বস্ত হয় ২৬ বছরের পুরনো বোয়িং ৭৩৭-৫০০ বিমান। এটি ১০ হাজার ফুট উঁচু থেকে মাত্র এক মিনিটেরও কম সময়ে ৩ হাজার ফুট নিচে নেমে যায়।

উদ্ধার করা ব্ল্যাক বক্স দেশটির রাজধানীর বন্দরে নিয়ে যাওয়া হয়েছে। জানা গেছে, ব্ল্যাক বক্সটি জাতীয় পরিবহন নিরাপত্তা কমিটির নিকট হস্তান্তর প্রক্রিয়াধীন রয়েছে এবং বিমানটি বিধ্বস্তের কারণ জানতে তদন্তের জন্য কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে। 

সাধারণত ব্ল্যাক বক্স ডাটায় বিমানের গতি, উচ্চতা এবং সকল দিক-নির্দেশনাসহ ক্রুদের আলাপচারিতার তথ্য সংরক্ষিত থাকে। এর মাধ্যমে ৯০ শতাংশ তথ্য জানা সম্ভব হতে পারে। আর ফ্লাইট ডাটা রেকর্ডার পাওয়ার এ বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন গণ-পরিবহন মন্ত্রী বুদি কারায়া সুমাদি।

এর আগে রোববার দেশটির পরিবহনমন্ত্রী বলেছেন, ফ্লাইট এসজে-১৮২ বিমানটি দুপুর ২টা ৩৬ মিনিটে উড্ডয়নের পূর্বে এক ঘণ্টা বিলম্ব করেছিল এবং উড্ডয়নের মাত্র ৪ মিনিট পর ট্রাফিক নিয়ন্ত্রণের সঙ্গে ২৯ হাজার ফুট উচ্চতায় যাওয়ার জন্য যোগাযোগ করে এবং তখন বিধ্বস্ত হয় বিমানটি। সূত্র: আল জাজিরা

এসআর/এসএস

RTV Drama
RTVPLUS