logo
  • ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭

কৃষি আইন স্থগিত করলো ভারতের সুপ্রিম কোর্ট

Supreme court in favour of forming committee to review Farm Laws
সংগৃহীত
বিতর্কিত তিনটি কৃষি আইনে ফের স্থগিতাদেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আইনগুলো কার্যকর করা যাবে না বলে জানিয়েছেন আদালত। সরকার ও আন্দোলনকারীদের মধ্যে অচলাবস্থা দূর করতে একটি বিশেষ কমিটিও তৈরি করা হয়েছে। খবর আনন্দবাজারের।

আন্দোলনকারী কৃষকদের সঙ্গে এখনও পর্যন্ত মোট ৮ দফা বৈঠক করেছে কেন্দ্রীয় সরকারের। কিন্তু কোনও সমাধান আসেনি। কৃষকদের মতামত নিয়ে কেন্দ্র আইনে সংশোধন করতে রাজি হলেও আন্দোলনকারীরা তাতে রাজি হননি। বরং আইন প্রত্যাহারের দাবিতেই অনড় তারা।

তাই কমিটি গঠন করে বিষয়টি পর্যালোচনা করাই শ্রেয় বলে জানিয়েছেন শীর্ষ আদালত। যদিও সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত গ্রহণ করতে রাজি হয়নি কৃষক সংগঠনগুলো। তাদের দাবি, কোনোরকম সংশোধন নয়, কোনও কমিটির সঙ্গে কথা নয়, সম্পূর্ণভাবে সরকারকে আইন প্রত্যাহার করতে হবে।

তাদের আইনজীবী আদালতে এ কথা জানালে প্রধান বিচারপতি এসএ বোবদে, এএস বোপান্না এবং ভি রামসুব্রহ্মণ্যমের ডিভিশন বেঞ্চ বলেন, এটা রাজনীতি নয়। রাজনীতি এবং বিচার ব্যবস্থার মধ্যে পার্থক্য রয়েছে। এক্ষেত্রে সকলের সহযোগিতা কাম্য।

কমিটি তৈরি করা ছাড়া আইন ৩টি সম্পর্কে স্বচ্ছ ধারণা পাওয়া সম্ভব নয় বলেও মন্তব্য করেছেন আদালত। আদালত বলেন, আইন ৩টির বৈধতা নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন আমরা। একই সঙ্গে একটানা আন্দোলনের জেরে মানুষের জীবনযাত্রা এবং সম্পত্তির উপর যে প্রভাব পড়েছে, তাও যথেষ্ট উদ্বেগজনক। যতটা সম্ভব সুষ্ঠ ভাবে সমস্যা সমাধানের চেষ্টা করছি আমরা।

আদালত আরও বলেন, ক্ষমতা প্রয়োগ করে আইন স্থগিত রাখতে পারি আমরা। কিন্তু অনির্দিষ্টকাল পর্যন্ত আইন স্থগিত রাখা যায় না। কমিটি গঠনের সিদ্ধান্ত একটি বিচার বিভাগীয় প্রক্রিয়া, এর ফলে বিষয়টি সম্পর্কে স্বচ্ছ ধারণা পাওয়া যাবে।

সুপ্রিম কোর্ট বলেন, আপনারা যদি অনির্দিষ্টকাল পর্যন্ত আন্দোলন চালিয়ে যেতে চান, যান। আমরা নিজেদের জন্য এই কপিটি গঠন করছি। যারা সত্যি সত্যি সমাধান চান, তারা এই কমিটির কাছে যাবেন। ওই কমিটি কোনও সিদ্ধান্তও নেবে না, কোনও শাস্তিও দেবে না। গোটা বিষয়টি নিয়ে ওই কমিটি শুধু আমাদের রিপোর্ট দেবে।

RTV Drama
RTVPLUS