logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

বাংলাদেশিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে পাকিস্তান

Pakistan says all visa restrictions for Bangladeshis removed
আল জাজিরা থেকে নেয়া
বাংলাদেশি নাগরিকদের ওপর ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে পাকিস্তান। এমন পদক্ষেপকে দক্ষিণ এশিয়ার দুটি মুসলিম দেশের সম্পর্কের মধ্যে বরফ গলার ইঙ্গিত হিসেবে দেখা হচ্ছে। খবর আল জাজিরার।

ঢাকায় পাকিস্তান দূতাবাস জানিয়েছে, পাকিস্তান ইতোমধ্যেই বাংলাদেশি নাগরিকদের ওপর ভিসা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে পাকিস্তানি হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকীর বৈঠকের পর পাকিস্তান দূতাবাস এ কথা জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, সব পর্যায়ে দ্বিপাক্ষিক যোগাযোগ আরও জোরদার করার ব্যাপারে একমত হয়েছে উভয়পক্ষ। বৈঠকের পর আনাদোলু এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে সিদ্দিকী বলেন, বাংলাদেশের দিক থেকেও একই ধরনের পদক্ষেপ আসা করছে পাকিস্তান।

তিনি বলেন, পাকিস্তানি নাগরিকদের ওপর বাংলাদেশের ভিসা নিষেধাজ্ঞা এখনও বহাল আছে। আর এজন্য আমি বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে জানিয়েছে যে, আমরা ইতোমধ্যেই সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছি।

এদিকে পৃথক আরেকটি বিবৃতিতে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আমরা পাকিস্তানের সঙ্গে কাজ করতে প্রস্তুত আছি। ২০১০ সাল থেকে বন্ধ থাকা পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ের আলোচনার ব্যাপারেও উভয়পক্ষ একমত হয়েছে।

উল্লেখ্য, ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে এক রক্তাক্ত মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা লাভ করে বাংলাদেশ। তাই জন্মলগ্ন থেকেই দুই দেশের সম্পর্ক শীতল। তবে ২০০৯ সালে বাংলাদেশ একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করলে এ নিয়ে পাকিস্তানের নেতিবাচক মনোভাবের কারণে বিরোধ আরও তীব্র হয়।

RTV Drama
RTVPLUS