logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

করোনা টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা নেই: ভারত

no ban on export of Covid-19 vaccine
ভারতের স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ (ফাইল ছবি)
করোনাভাইরাসের টিকা রপ্তানিতে কোনও নিষেধাজ্ঞা নেই বলে জানিয়েছে ভারত সরকার। মঙ্গলবার সরকারের উচ্চ পর্যায়ের এক বৈঠকের পর এ কথা জানিয়েছেন দেশটির স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। এর আগে মঙ্গলবার সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার প্রধান নির্বাহী (সিইও) আদর পুনাওয়ালাও একই কথা বলেছেন।

ভারতের স্বাস্থ্য সচিব বলেন, কেন্দ্রীয় সরকার কোনও ধরনের করোনা টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেনি। এটা স্পষ্ট হওয়া উচিত। যখন আমি কেন্দ্রীয় সরকার বলছি, তখন আমি বুঝাচ্ছি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, প্রোমোশন অব ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড ডিপার্টমেন্ট, বৈদশিক বাণিজ্য বিষয়ক মহাঅধিদপ্তর।

রাজেশ ভূষণ বলেন, এই বিভাগগুলো যেকোনো হাইপোথেটিক্যাল পরিস্থিতিতে ভ্যাকসিনের রপ্তানি নিষিদ্ধ করতে পারে। তারা এ বিষয়ে কোনও পদক্ষেপ নেয়নি। সুতরাং মিডিয়ার বন্ধুদের কাছে আমার আন্তরিক অনুরোধ এই ধরনের ভুল তথ্য ছড়িয়ে পড়লে আমাদের সতর্ক থাকা উচিত।

এর আগে রোববার এক সাক্ষাৎকারে সিরামের সিইও বলেন, কয়েক মাসের জন্য ভ্যাকসিন রপ্তানির অনুমতি দেবে না ভারত। ভারতীয়রা যাতে যথাযথভাবে ভ্যাকসিন পায় তার জন্য আগামী কয়েক মাস ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত সরকার।

এরপর এ নিয়ে বিতর্ক শুরু হলে সিরাম ইন্সটিটিউট গতকাল সোমবার এক বিবৃতিতে জানায়, টিকা রপ্তানিতে কোনও বাধা নেই। তবে রপ্তানি আদেশ প্রক্রিয়াজাত করতে কয়েক মাস পর্যন্ত লাগতে পারে।

উল্লেখ্য, অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস টিকার উৎপাদন ও বিপণনের সঙ্গ যুক্ত রয়েছে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। তারা যে টিকা তৈরি করছেন তার নাম কোভিশিল্ড। এই টিকার তিন কোটি ডোজ কিনতে গত ৫ নভেম্বর সিরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ।

RTV Drama
RTVPLUS