logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জানুয়ারি ২০২১, ১১:৩১
আপডেট : ০৫ জানুয়ারি ২০২১, ১৩:৩৫

হাঁস ও কাকের মড়কে ভারতে ‘বার্ড ফ্লু’ আতঙ্ক

Bird flu scare in ducks and crows in India
হাঁস ও কাকের মড়কে ভারতে ‘বার্ড ফ্লু’ আতঙ্ক
ভারতের মধ্যপ্রদেশ, রাজস্থানের পর এ বার কেরলের আলাপুঝা ও কোয়াট্টাম জেলায় একাধিক মরা হাঁসের শরীরে ‘বার্ড ফ্লু’ ভাইরাসের সন্ধান পাওয়া গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কন্ট্রোলরুম খুলেছে প্রশাসন। খবর আনন্দবাজার পত্রিকার।

স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘এই দুই জেলায় ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে হাঁসের মড়ক চোখে পড়ে। সেই সময় ভোপালে এইচ৫এন৮ পরীক্ষা করতে পাঠানো হয়। ৮টি নমুনা পরীক্ষার মধ্যে ৫টিতে বার্ড ফ্লু ধরা পড়ে।’

অপরদিকে নেনদুরের একটি হাঁসের খামারে প্রায় ১ হাজার ৫০০ হাঁস মারা যায়। কুট্টানন্দ এলাকার হাঁসের খামারেও বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত এই ঘটনায় প্রায় ১২ হাজার হাঁসের মৃত্যু হয়েছে। কয়েকদিন আগে রাজস্থান ও মধ্যপ্রদেশে কাকের মড়ক দেখা গিয়েছিল। সেখানেও পরীক্ষায় বেরিয়ে আসে, বার্ড ফ্লু-তে আক্রান্ত হয়ে কাকের মৃত্যু হচ্ছে। রাজস্থান ও মধ্যপ্রদেশ মিলিয়ে প্রায় ৩০০ কাকের মৃত্যু হয়েছে। এই দুই রাজ্য সরকারের পক্ষ থেকে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। এলাকা চিহ্নিত করে সেখানে বার্ড ফ্লু আক্রান্ত চিহ্নিত করার কাজ করছে প্রশাসন।

হিমাচলপ্রদেশেও পরিস্থিতি ক্রমশ কঠিন হয়ে পড়েছে। পরিযায়ী পাখির মধ্যে বার্ড ফ্লুর সংক্রমণ দেখা দিয়েছে। যার ফলে এখন পর্যন্ত প্রায় ১ হাজার ৭০০ পরিযায়ী পাখির মৃত্যুর খবর পাওয়া গেছে। 

হিমাচল রাজ্যের বন দপ্তরের সংরক্ষণ বিভাগের প্রধান অর্চনা শর্মা জানিয়েছেন, বরেলির ভারতীয় পশুপালন গবেষণা কেন্দ্রের পরীক্ষায় দেখা গেছে, বার্ড ফ্লু-রয়েছে এই পাখিদের শরীরে। যদিও একেবারে নিশ্চিত হতে ভোপালে প্রধান পরীক্ষা কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। খবর দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারকেও।

অপরদিকে, হিমাচলের কাংড়া জেলায় সংক্রমণ এড়াতে ইতোমধ্যেই মুরগি, মুরগির ডিম ও মাছ বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। জেলার ৪টি সাবডিভিশনে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মরার উপর খাঁড়ার ঘা-এর মতো করোনা সংক্রমণের মধ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ায় রীতিমতো চিন্তিত হয়ে পড়েছে প্রশাসন।
পি
 

RTV Drama
RTVPLUS