logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

যুক্তরাষ্ট্রের মিত্রদেশের তালিকা থেকে বাদ পড়তে পারে পাকিস্তান

US may terminate Pakistan's designation as major non-NATO ally
সংগৃহীত
আগেই বন্ধ হয়ে গিয়েছিল আর্থিক অনুদান। এবার ন্যাটোর বাইরে মিত্রদেশের তালিকা থেকেও পাকিস্তানের নাম বাদ দেয়ার প্রস্তাব উঠেছে। সোমবার হাউস অব রিপ্রেজেন্টেটিভসে এ নিয়ে বিল পেশ করা হয়েছে। এই বিল পাস হলে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সরঞ্জাম, প্রতিরক্ষা সংক্রান্ত গবেষণা এবং মহাকাশ প্রযুক্তি থেকে বঞ্চিত হবে পাকিস্তান।

রিপাবলিকান কংগ্রেসম্যান অ্যান্ডি বিগস এই বিল উত্থাপন করেন। সেখানে বলা হয়, ন্যাটো বহির্ভূত মিত্রদেশের তালিকা থেকে একবার বাদ পড়লে পাকিস্তানকে অন্য কোনও তালিকার অন্তর্ভুক্ত করাও যাবে না। তবে হাক্কানি নেটওয়ার্কের মতো সন্ত্রাসবাদী সংগঠনকে নির্মূল করলে এমনটা চিন্তাভাবনা করা যেতে পারে।

পাকিস্তানে নিরাপদ আশ্রয়ে থেকে আফগানিস্তানে নাশকতামূলক কর্মকাণ্ড চালানোর অভিযোগ হক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে। পাকিস্তান সরকার তাদের পূর্ণ মদত দেয় বলেও দীর্ঘদিন ধরেই অভিযোগ উঠছে। সেক্ষেত্রে এই নেটওয়ার্ক সম্পর্কে পাকিস্তানের ভূমিকা স্পষ্টট হলে দেশটিকে মিত্রদেশ হিসেবে অন্য তালিকায় জায়গা দেয়া হতে পারে।

২০০৪ সালে জর্জ বুশের আমলে ন্যাটো বহির্ভূত মিত্রদেশ হিসেবে পাকিস্তানকে নথিভুক্ত করে তৎকালীন মার্কিন সরকার। ১৯৮৭ সাল থেকে মোট ১৭টি দেশ ওই তালিকায় জায়গা পেয়েছে। এগুলো হচ্ছে-অস্ট্রেলিয়া, মিশর, ইসরায়েল, জাপান, দক্ষিণ কোরিয়া, জর্ডান, নিউজিল্যান্ড, আর্জেন্টিনা, বাহরাইন, ফিলিপাইন, তাইওয়ান, থাইল্যান্ড, কুয়েত, মরক্কো, পাকিস্তান, আফগানিস্তান, তিউনিসিয়া এবং ব্রাজিল।

RTV Drama
RTVPLUS