• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নির্বাচনী ফল পাল্টে দিতে ট্রাম্পের ফোনালাপ ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ জানুয়ারি ২০২১, ১৪:৪৮
Donald Trump allegedly asked Georgia's state secretary to find vote for him
সংগৃহীত

এখনও প্রেসিডেন্ট নির্বাচনের ফল মেনে নিতে পারছেন না ডোনাল্ড ট্রাম্প। শুরু থেকেই নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলেছেন তিনি, যদিও এ স্বপক্ষে কোনও প্রমাণ দিতে পারেননি। তবে এবার জর্জিয়ার নির্বাচনী কর্মকর্তার সঙ্গে ট্রাম্পের একটি ফোনালাপ ফাঁস হয়েছে। সেখানে তিনি ওই কর্মকর্তাকে ফল বদলতে দিতে চাপ দিচ্ছেন শোনা যায়।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্ট ওই ফোনালাপ ফাঁস করেছে। এরপরই মার্কিন রাজনীতির অঙ্গনে তোলপাড় শুরু হয়েছে। ভোটের ফল বদলে দিতে জর্জিয়ার রিপাবলিকান দলীয় সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনসপার্জারকে ফোন করে চাপ দিয়েছিলেন ট্রাম্প। ওই কর্মকর্তাকে ট্রাম্প বলেন, জর্জিয়ায় জেতার মতো ভোট খুঁজে বের করতে। কারণ তিনি বিশ্বাস করেন না, জো বাইডেনের কাছে তিনি জর্জিয়ায় হেরেছেন।

জর্জিয়ায় এই প্রথম কোনও ডেমোক্র্যাট প্রার্থী রিপাবলিকান প্রার্থীর চেয়ে বেশি ভোট পেয়েছেন। রাজ্যটির ইতিহাসে এমন ঘটনা আগে ঘটেনি। জর্জিয়ায় জেতার ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলেন ট্রাম্প। কিন্তু শেষ পর্যন্ত মাত্র ১১ হাজার ৭৭৯টি ভোট বেশি পেয়ে জয়ী হয়েছেন বাইডেন। আর তাতেই ক্ষেপেছেন ট্রাম্প। প্রথমে ভোট জালিয়াতির অভিযোগ তুললেও পরে ফলাফল বদলে দিতে নির্বাচনী কর্মকর্তাকে চাপ দেন তিনি।

উল্লেখ্য, আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের শপথ নেয়ার কথা রয়েছে। এর আগে ট্রাম্পের এই ফোন কল তার শেষ মুহূর্তের মরিয়া চেষ্টা হিসেবে দেখা হচ্ছে। যদিও জর্জিয়ার সব ইলেকটোরাল ভোট পেলেও নির্বাচনী জয়ী হবেন না ট্রাম্প।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
ভোটের ফলে এগিয়ে ইমরান খানের পিটিআই সমর্থিতরা
X
Fresh