logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ ডিসেম্বর ২০২০, ১৫:২৩
আপডেট : ৩১ ডিসেম্বর ২০২০, ১৮:২৩

ফ্রান্সে মুসলিমদের মূল্যবোধ রক্ষায় কাজ করছে তুরস্ক

Turkey’s DITIB focuses on integration as French policies continue to target Muslims
সংগৃহীত
ফ্রান্স যখন মুসলমানদের লক্ষ্য করে একটি বিল অনুমোদনের এবং তাদের স্বাধীনতার উপর একাধিক বিধিনিষেধ আনার প্রস্তুতি নিচ্ছে তখন তুর্কি সম্প্রদায়ের ধর্মীয় মূল্যবোধ রক্ষায় তৎপর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে টার্কিশ-ইসলামিক ইউনিয়ন ফর ধর্ম রেলিজিয়াস অ্যাফেয়ার্স (ডিআইটিআইবি)। এমন এক সময় তারা এই তৎপরতা চালাচ্ছে যখন মুসলিম প্রতিষ্ঠানগুলোর উপর চাপ বাড়ছে। খবর ডেইলি সাবাহ’র।

রাজধানী প্যারিস, বোর্দো, লিঁও, স্ট্র্যাসবুর্গ এবং লিমোজেসসহ তুরস্কের বিশাল জনগোষ্ঠী অধ্যুষিত অঞ্চল এবং প্রদেশগুলোতে ডিআইটিআইবি তার কার্যক্রম ত্বরান্বিত করেছে। নিজেদের তৈরি করা সমিতি এবং মসজিদের মাধ্যমে তারা সামাজিক, ধর্মীয় এবং সাংস্কৃতিক কাজগুলো সম্পাদন করছে।

তুরস্ক থেকে আসা অভিজ্ঞ ব্যক্তিদের পাশাপাশি ফ্রান্সে জন্মগ্রহণ ও বেড়ে ওঠাদের ধর্মীয় কর্মকর্তা হিসেবে নিয়োগ দিয়ে সামাজিক যোগাযোগ ও ধর্মীয় মূল্যবোধ সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করছে ডিআইটিআইবি। ফ্রান্স এই বিলটি অনুমোদনের আগে থেকেই এসব বিষয় নিয়ে কাজ করছিল।

২০২০ সালে ফ্রান্স মুসলিম সংখ্যালঘুদের সঙ্গে সম্পর্ক নিয়ে আরও একটি বিতর্কে জড়িয়েছে। এই ইস্যুটি দীর্ঘদিন ধরে উদ্বেগজনক হয়ে দাঁড়িয়েছে এবং ফ্রান্সের ইতিহাসে একটি দাগ কেটে গেছে। তারা তাদের উপনিবেশ বিশেষ করে মুসলিম সংখ্যাগরিষ্ঠ উত্তর ও পশ্চিম আফ্রিকার স্বাধীনতার সংগ্রামের এসব দেশ থেকে ফ্রান্সে পাড়ি জমানোদের ব্যাপারে উত্সাহ দেয় না।

গত অক্টোবরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এক ঘোষণায় বলেন, তার দেশ ‘ইসলামিস্ট সেপারেটিজমের’ বিরুদ্ধে লড়াই করবে। এসময় যাতে ‘মুসলিমরা স্টিগমার’ শিকার না সেটাও নিশ্চিত করার কথা বলেছেন। কিন্তু এরপরই মূলত মুসলিম বিরোধী অভিযান শুরু করে দেশটি। বন্ধ করে দেয়া হয় কালেক্টিভ অ্যাগেনেস্ট ইসলামোফোবিয়া ইন ফ্রান্স (সিসিআইএফ) নামের একটি প্রতিষ্ঠানসহ বহু সংস্থা।

RTV Drama
RTVPLUS