logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

করোনার টিকা না নেয়াদের তালিকা করবে স্পেন

Spain will register those who choose not to get vaccinated
সংগৃহীত
করোনাভাইরাসের টিকা নিতে অনীহা প্রকাশকারীদের নাম নিবন্ধন করছে স্পেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এই তথ্য তারা ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গে ভাগাভাগি করবে। স্পেনের স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইলা বলেছেন, এই তালিকা সাধারণ জনগণ এবং চাকরিদাতাদের কাছে উন্মুক্ত করা যাবে না।

তিনি বলেন, এই ভাইরাসকে পরাজিত করার উপায় হলো ‘আমাদের যত বেশিজনকে টিকা দেয়া হবে ততই ভালো’। করোনাভাইরাসের কারণে ইউরোপের দেশগুলোর মধ্যে স্পেন অন্যতম ক্ষতিগ্রস্ত একটি দেশ।

স্পেনে কয়েকদিন আগেই ফাইজারের টিকা দেয়া শুরু হয়েছে। গত সপ্তাহেই ইইউ সদস্য দেশগুলোর জন্য অনুমোদন দেয়া হয়েছে। সোমবার লা সেক্সটা টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে ইলা জোর দিয়ে বলেন, টিকা দান বাধ্যতামূলক না।

তিনি বলেন, যা করা হবে তা হলো একটা নিবন্ধন করা। আমরা আমাদের ইউরোপিয়ান অংশীদার সঙ্গে শেয়ার করবো যে এই মানুষগুলোকে টিকা নেয়ার প্রস্তাব দেয়া হয়েছিল, কিন্তু তারা সেটা গ্রহণ করেনি।

স্প্যানিশ স্বাস্থ্যমন্ত্রী বলেন, এটা জনসম্মুখে প্রকাশ করার জন্য কোনও তথ্য-প্রমাণ না। তথ্য রক্ষার প্রতি পূর্ণাঙ্গ শ্রদ্ধা রেখে এটা করা হবে। তিনি আরও বলেন, যাদের প্রস্তাব দেয়া হয়েছিল এবং তারা যে কারণে তা ফিরিয়ে দিয়েছে সেটা নিবন্ধনে উল্লেখ থাকবে।

উল্লেখ্য, সবশেষ হিসেব অনুযায়ী, বর্তমান স্পেনের প্রায় ২৮ শতাংশ নাগরিকরা টিকা নিতে চান না। নভেম্বরে এই অনুপাত ছিল ৪৭ শতাংশ।

RTV Drama
RTVPLUS