logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

ইসরায়েলের সঙ্গে ভালো সম্পর্ক চায় তুরস্ক

Erdogan says Turkey would like better ties with Israel
সংগৃহীত
তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান শুক্রবার বলেছেন, ইসরায়েলের সঙ্গে ভালো সম্পর্ক চায় তার দেশ। তবে ফিলিস্তিনিদের বিষয়ে ইসরায়েলের নীতি এখনও ‘অগ্রহণযোগ্য’ বলেও মন্তব্য করেছেন তিনি।

তুরস্ক ও ইসরায়েল এক সময় মিত্র দেশ ছিল কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে উভয় দেশের সম্পর্কে তিক্ততা দেখা দেয়। পশ্চিম তীর দখল এবং ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের আচরণকে বারবার নিন্দা জানিয়ে আসছে আঙ্কারা। এমনকি যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় চারটি মুসলিম দেশের সঙ্গে ইসরায়েল সম্পর্ক স্থাপন করার সমালোচনাও করেছে তুরস্ক।

শুক্রবার ইস্তাম্বুলে জুমআ’র নামাজ পড়ার পর এরদোয়ান সাংবাদিকদের বলেন, ফিলিস্তিন বিষয়ক নীতি আমাদের শেষ সীমানা। ইসরায়েলের ফিলিস্তিন বিষয়ক নীতিগুলো মেনে নেয়া যায় না। সেখানে তাদের নির্দয় আচরণ অগ্রহণযোগ্য।

তবে এতকিছুর পরও গোয়েন্দা তথ্য আদান-প্রদান করে যাচ্ছে দেশ দুটি। এ বিষয়টির উল্লেখ করে তুর্কি প্রেসিডেন্ট বলেন, ইসরায়েলের শীর্ষ পর্যায়ের সঙ্গে কোনও ইস্যু না থাকলে, আমাদের সম্পর্ক অন্য রকম হতে পারতো। আমরা আমাদের সম্পর্ককে ভালো জায়গায় নিয়ে যেতে পারতাম।

এদিকে এরদোয়ানের এই বক্তব্যের ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়। ২০১৮ সালে গাজা সীমান্তে সংঘর্ষের সময় ইসরায়েলি বাহিনী কয়েক ডজন ফিলিস্তিনিকে হত্যার পর তুরস্ক ও ইসরায়েল একে অপরের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে।

RTV Drama
RTVPLUS