logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ ডিসেম্বর ২০২০, ১৯:০১
আপডেট : ২২ ডিসেম্বর ২০২০, ১৯:২৪

১০০ ইমামকে বরখাস্ত করলো সৌদি

Saudi sacks 100 Islamic preachers
সংগৃহীত

১০০ ইমাম ও ধর্ম প্রচারককে বরখাস্ত করেছে সৌদির ধর্ম মন্ত্রণালয়। জুমআ’র খুতবায় মুসলিম ব্রাদারহুডের নিন্দা না করায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি গ্যাজেট।

প্রতিবেদনে বলা হয়েছে, মক্কা ও আল-কাসিম এলাকার বিভিন্ন মসজিদের ইমামদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়। এর আগে গত ১৩ নভেম্বর একটি নির্দেশনা জারি করে সৌদির ধর্ম মন্ত্রণালয়।

সেখানে মুসলিম ব্রাদারহুডের বিরুদ্ধে খুতবায় আলোচনা করতে ইমামদের নির্দেশনা দেয়া হয়। কিন্তু অনেক মসজিদে এ নির্দেশনা সেভাবে পালন করা হয়নি।

দুই সপ্তাহ পর্যালোচনার পর নির্দেশ অমান্যকারীদের একটি তালিকা করা হয়। এরপর এই ধর্মীয় নেতাদের বরখাস্তের আদেশ দেন সৌদির ইসলাম বিষয়ক মন্ত্রী শেখ আবদুল লাতিফ আল শায়খ।

মুসলিম ব্রাদারহুডকে ২০১৪ সালে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দেয় সৌদি। তখন থেকেই দেশটিতে মুসলিম ব্রাদারহুডের কর্মকাণ্ড নিষিদ্ধ করে সৌদি সরকার।

তবে সম্প্রতি নতুন করে মুসলিম ব্রাদারহুডের বিরুদ্ধে প্রচারণা শুরু করেছে সৌদি সরকার। কয়েক সপ্তাহ ধরে দেশটির কর্মকর্তা, ধর্মীয় নেতা এবং রাষ্ট্রীয় প্রচার মাধ্যমেও সংগঠনটির বিরুদ্ধে প্রচারণা চালানো হচ্ছে।

উল্লেখ্য, গত মাসে মুসলিম ব্রাদারহুডকে একটি ‘বিচ্যুত গ্রুপ’ বলে বর্ণনা করেন সৌদির গ্র্যান্ড মুফতি শেখ আব্দুল আজিজ আল-শেখ। এমনকি সংগঠনটির সঙ্গে ‘ইসলামের কোনও সম্পর্ক নেই’ বলেও উল্লেখ করেন তিনি।

RTV Drama
RTVPLUS