logo
  • ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ ডিসেম্বর ২০২০, ১৪:২৮
আপডেট : ১৬ ডিসেম্বর ২০২০, ১৫:১০

বাইডেনকে শুভেচ্ছা জানালেন ‘ব্রাজিলের ট্রাম্প’

Brazil’s president congratulates Biden on election win
সংগৃহীত
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেনকে মঙ্গলবার শুভেচ্ছা জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো। গত ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রায় দেড় মাস পর তিনি বাইডেনকে শুভেচ্ছা জানালেন। খবর আনাদোলু এজেন্সির।

বলসোনারো বলেছেন, তিনি বাইডেনের সঙ্গে ‘কাজ করতে প্রস্তুত’ আছেন। জি২০ গ্রুপের সব নেতা বাইডেন জয়ের শুভেচ্ছা জানালেও এতদিন পর্যন্ত নীরব ছিলেন ব্রাজিলের ট্রাম্প খ্যাত বলসোনারো। তবে মঙ্গলবার গ্রুপটির সবশেষ নেতা হিসেবে বাইডেনকে শুভেচ্ছা জানালেন তিনি।

এক টুইট বার্তায় চরম-ডানপন্থি এই নেতা বলেন, জো বাইডেনকে আমার অভিনন্দন, আমি শুভেচ্ছা জানাই এবং এই আশা করি যে যুক্তরাষ্ট্র ‘মুক্ত দেশ ও সাহসীদের বাসস্থান’ হিসেবে তাদের অবস্থান ধরে রাখুক।

৩ নভেম্বরের পর বিশ্ব নেতারা বাইডেনকে শুভেচ্ছা জানালেও অনেকটা বিপরীতমুখী অবস্থান নিয়েছিলেন বলসোনারো। তিনি নির্বাচনে প্রকাশ্যেই ট্রাম্পের প্রতি তার সমর্থন ব্যক্ত করেন। এমনকি ট্রাম্পের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন বলেও জানিয়েছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় আমাজন নিয়ে বলসোনারোর ভূমিকা তীব্র প্রতিক্রিয়া দেখান বাইডেন। এমনকি দেশটির ওপর ‘আর্থিক নিষেধাজ্ঞা’ দেয়ারও হুমকি দিয়েছিলেন বাইডেন। সেপ্টেম্বরের ওই ঘটনায় বাইডেনের সঙ্গে দ্বন্দ্ব তৈরি হয় বলসোনারোর।

এমনকি বাইডেনের হুমকি তিনি পাত্তা দেন না বলেও জানান বলসোনারো। তিনি তখন বলেছিলেন, ব্রাজিল ‘তার আঞ্চলিক ও অর্থনৈতিক অখণ্ডতার প্রতি কাপুরুষ হুমকি মেনে নেবে না।

উল্লেখ্য, বলসোনারো ছাড়াও মঙ্গলবার বাইডেনকে শুভেচ্ছা জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রোজ মানুয়েল লোপেজ ওবরাদোর। এই নেতার সঙ্গেই ট্রাম্পের উষ্ণ সম্পর্ক রয়েছে।   

RTV Drama
RTVPLUS