logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

কাশ্মীরে ভারতীয় বাহিনীর গুলিতে দুই পাকিস্তানি সেনা নিহত

Pakistan says two troops killed by Indian fire in Kashmir
পাকিস্তানের আইএসপিআর মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার (ফাইল ছবি)
পাকিস্তানের সেনাবাহিনী বৃহস্পতিবার জানিয়েছে, কাশ্মীরে ভারতীয় সেনাদের হামলায় তাদের দুজন সেনা নিহত হয়েছে। বিতর্কিত হিমালয় অঞ্চলে সবশেষ সহিংসতার জন্য একে অপরকে দায়ী করেছে উভয় পক্ষ। খবর ব্লুমবার্গের।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার  এক টুইট বার্তায় ওই হামলার কথা জানান। তিনি বলেন, ভারতীয় বাহিনী হামলা শুরু করে এবং তাদের উপযুক্ত জবাব দিয়েছে পাকিস্তান।

তবে পাকিস্তানের বিরুদ্ধে প্রথমে হামলা চালানোর অভিযোগ করেছে ভারত। দেশটির সেনাবাহিনীর মুখপাত্র লে. কর্নেল দেবেন্দর আনন্দ বলেছেন, নিয়ন্ত্রণ রেখা বরাবর গুলি ও মর্টার নিক্ষেপ করে হামলার সূচনা করে পাকিস্তান। ওই হামলায় ভারতে কেউ হতাহত হয়নি।

পরমাণু শক্তিধর প্রতিবেশী দেশ দুটি প্রায় ক্ষেত্রেই বিনা উস্কানিতে কাশ্মীর সীমান্তে সহিংসতায় জড়ায়। যদিও ২০০৩ সালে যুদ্ধবিরতির জন্য চুক্তি করেছিল উভয় দেশ।

কাশ্মীরের দুটি অংশ ভারত ও পাকিস্তানে রয়েছে। দুই দেশেই অবিভক্ত কাশ্মীরের মালিকানা দাবি করে। ১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর কাশ্মীর নিয়েই দুটি যুদ্ধে জড়িয়ে ভারত ও পাকিস্তান।

RTV Drama
RTVPLUS