logo
  • ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ নভেম্বর ২০২০, ২৩:৩৩
আপডেট : ২৮ নভেম্বর ২০২০, ২৩:৪৫

জিম্বাবুয়েতে পরিত্যক্ত সোনার খনিতে আটকে ৩০ জনের মৃত্যুর আশঙ্কা

Zimbabue , Gold , Gold digging , Gold mining
খনিতে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা
জিম্বাবুয়েতে একটি সোনার খনিতে আটকে পড়ে ৩০ জনের মৃত্যুর শংকা করা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ানের খবরে বলা হয়, জিম্বাবুয়ের রাজধানী হারারে থেকে ৭০ কিলোমিটার দূরে বিন্দুরা খনিতে এ ঘটনা ঘটেছে। তবে সরকারের পক্ষ থেকে উদ্ধার তৎপরতা চলছে বলে খবরে বলা হয়। 

সংশ্লিষ্ট একজনের বরাত দিয়ে গার্ডিয়ান জানায়, খনি থেকে পানি সরিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে। কিন্তু জেনারেটর শেষ পর্যন্ত কাজ করছে না। ওই ব্যক্তি হতাশ হয়ে জানায়, খাদটি প্রায় ১০০ মিটারের মতো গভীর। খনিতে থাকা মানুষরা কাদামাটিতে আটকে রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।     

সরকারের তথ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, একটি গভীর ও অব্যবহৃত খনিতে প্রবেশ করায় সবাই বিপদে পড়েছে। এখন পর্যন্ত ৬ জনকে জীবিত উদ্ধার করা হলেও গভীরে আরো ৩০ জন আটকে আছে বলে ধারণা করা হচ্ছে। খবরে বলা হয়, গত সপ্তাহেও দেশটির এসিগোদিন অঞ্চলে একইভাবে পরিত্যক্ত খনিতে আটকে ছয়জন মৃত্যুবরণ করে। গত বছর অন্য আরেকটি পরিত্যক্ত খনিতে প্রবেশ করে ২৪ জনের মৃত্যু হয়েছিল।  

দেশটিতে পরিত্যক্ত খনিতে প্রবেশের তৎপরতা ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে।  উল্লেখ্য, দেশটির রপ্তানি আয়ের ৬০ শতাংশই আসে সোনা রপ্তানি খাত থেকেই। উপার্জনের আশায় পরিত্যক্ত খনিতে গিয়ে আটকে পড়ে দরিদ্র মানুষ।

এমএস

RTV Drama
RTVPLUS