logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ নভেম্বর ২০২০, ২১:৪৭
আপডেট : ২৩ নভেম্বর ২০২০, ২১:৫১

৩৭ বছর বয়সে মারা গেলেন আইস বাকেট চ্যালেঞ্জ কর্মী

Ice Bucket Challenge activist Patrick Quinn dies at 37
আল জাজিরা থেকে নেয়া
বিশ্বজুড়ে আইস বাকেট চ্যালেঞ্জ সুপরিচিত করানো মার্কিন এক ব্যক্তি ৩৭ বছর বয়সে মারা গেছেন। নিউরোডিজেনারেটিভ রোগ মোকাবিলায় তহবিল সংগ্রহের জন্য এই চ্যালেঞ্জকে জনপ্রিয় করে তুলেছিলেন প্যাট্রিক কুইন।

২০১৩ সালে অ্যামায়োট্রফিক ল্যাট্রাল স্ক্লেরোসিস (এএলএস) রোগ ধরা পড়ে নিউইয়র্কের বাসিন্দা কুইনের শরীরে, যা লৌ গেরিগ রোগ নামেও পরিচিত। কুইন’স এএলএস অ্যাডভোকেসি ফেসবুক গ্রুপ, কুইন ফর দ্য উইন রোববার এক পোস্টে লিখেছে, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে আজ সকালে আমাদের ছেড়ে চলে গেছেন প্যাট্রিক।

পোস্টে বলা হয়, এএলএস’র বিরুদ্ধে তার অক্লান্ত লড়াইয়ে অনুপ্রেরণা ও সাহসের জন্য আমরা তাকে সবসময় মনে রাখবো। কুইন নিজে এই আইস বাকেট চ্যালেঞ্জ শুরু করেননি। ২০১৪ সালে সোশ্যাল মিডিয়ায় এই চ্যালেঞ্জকে ব্যাপক জনপ্রিয় করার পেছনে কুইন, তার পরিবার এবং বন্ধু-বান্ধব অনেক বড় ভূমিকা রেখেছে।

লাখ লাখ মানুষ এই চ্যালেঞ্জে অংশ নিয়েছে। এই চ্যালেঞ্জের অংশ হিসেবে মানুষজন বরফ ও পানি ভর্তি একটি বালতি নিজের শরীরের ওপর ঠেলে দেয়। পরে এ ঘটনার ভিডিও অনলাইনে পোস্ট করার আগে মেডিকেল গবেষণার জন্য দান করে এবং অন্যকেও এই চ্যালেঞ্জ ছুড়ে দেয়।

অনেক বড় বড় ব্যক্তিত্ব এমনকি পুরো স্পোর্টস টিম এই চ্যালেঞ্জে অংশ নিয়েছে। বিখ্যাত ব্যক্তিদের মধ্যে টম ক্রুজ, স্টিভেন স্পিলবার্গ, বিল গেটস এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশও এই চ্যালেঞ্জে অংশ নেন।

RTV Drama
RTVPLUS