logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ নভেম্বর ২০২০, ২০:১৬
আপডেট : ২৩ নভেম্বর ২০২০, ২১:১৭

নাইজেরিয়ায় মসজিদে গুলিতে ৫ নামাজি নিহত, অপহৃত ৪০

Gunmen Kidnapped 40 and Killed 5 In Mosque Attack in Nigeria
সংগৃহীত
নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলের একটি মসজিদে বন্দুকধারীদের হামলায় অন্তত পাঁচজন নামাজি নিহত হয়েছে। এসময় বন্দুকধারীরা ৪০ জনকে অপহরণ করেছে বলেও জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

জামফারা রাজ্যের একটি মসজিদে ওই হামলার ঘটনা ঘটেছে বলে রোববার স্থানীয় গণমাধ্যম খবর প্রকাশ করে। তারা জানায়, অপহৃতদের মধ্যে মসজিদের ইমামও রয়েছেন।

জামফারা রাজ্য পুলিশের একজন মুখপাত্র মুহাম্মদ শেহু বলেছেন, ওই অঞ্চলে নিরাপত্তা বাহিনীর সদস্যের পাঠানো হয়েছে এবং একটি তদন্ত শুরু করা হয়েছে।

তিনি বলেন, শুক্রবার নামাজ পড়ার জন্য ওই মসজিদে শতাধিক মুসল্লি জড়ো হয়েছিলেন। নামাজ শুরু হলে মোটরসাইকেলে করে এসে হামলা চালায় একদল বন্দুকধারী।

শেহু আরও বলেন, তাদের হামলায় পাঁচজন গুলিবিদ্ধ হয়। তাদের দুজন ঘটনাস্থলেই মারা যায়। আর অপর তিনজন হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় মারা যান।

নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে মাঝেমধ্যে পশুপালক গোষ্ঠী ফুলানি এবং প্রতিবেশী উপজাতি গ্রুপগুলোর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এই ফুলানি পশ্চিম আফ্রিকাজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা অন্যতম বড় একটি উপজাতি গ্রুপ।

স্থানীয়দের অভিযোগ যে, এই এলাকায় বসবাসকারী ফুলানি সম্প্রদায়ের মানুষদের গরু চুরি করার চেষ্টা করে উপজাতি গোষ্ঠীর কৃষকরা। শুক্রবার তাদেরই একটি দল ওই মসজিদে হামলা চালিয়েছে।

উল্লেখ্য, বেশ কয়েক বছর ধরেই এ ধরনের ঘটনা ঘটছে। এর ফলে এ পর্যন্ত প্রায় দুই হাজার মানুষের মৃত্যু হয়েছে। ঘরছাড়া হয়েছে আরও কয়েক হাজার মানুষ।

RTV Drama
RTVPLUS