logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

বাইডেনের ঘনিষ্ঠ ব্যক্তিই হচ্ছেন পরবর্তী পররাষ্ট্রমন্ত্রী

অ্যান্তনি ব্লিংকেন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর জো বাইডেন কাকে পররাষ্ট্রমন্ত্রী করতে যাচ্ছেন তা নিয়ে আলোচনা চলছে। তবে সে আলোচনারও ইতি ঘটতে যাচ্ছে।

ডেইলি মেইলের খবরে বলা হয়, মার্কিন অভিজ্ঞ কূটনীতিক অ্যান্তনি ব্লিংকেনকে পররাষ্ট্রমন্ত্রী করতে যাচ্ছেন জো বাইডেন। ব্লিংকেনকে নিয়োগের সব প্রস্তুতিই সেরে ফেলেছেন বাইডেন।

মঙ্গলবার বাইডেন প্রথম দফায় মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণার সময় ব্লিংকেনের নাম ঘোষণা করতে পারেন বলে সিএনএনের খবরে বলা হয়।

প্রেসিডেন্ট ওবামার শাসন আমলে উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং জাতীয় নিরাপত্তাবিষয়ক উপ-উপদেষ্টা হিসেবে কাজ করেছেন ব্লিংকেনকে। বাইডেনের সাথে ব্লিংকেনের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ।

সম্প্রতি অ্যান্তনি ব্লিংকেন বাইডেন ও নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সাথে জাতীয় নিরাপত্তা নিয়ে এক ব্রিফিংয়ে যোগ দেন। জনসম্মুখে মিসর ও ইথিওপিয়া সংক্রান্ত বিদেশ নীতি নিয়েও কথা বলেন ব্লিংকেন।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং কলাম্বিয়া ল স্কুলে পড়াশোনা করা ব্লিংকেন দীর্ঘদিন করে ডেমোক্র্যাটদের বিদেশ নীতি নিয়ে কাজ করেছেন।

ওবামার আগে তিনি বিল ক্লিনটন প্রশাসনেও জাতীয় নিরাপত্তা কাউন্সিলে দায়িত্ব পালন করেছেন। সেই সাথে সিনেটের পররাষ্ট্র নীতি সংক্রান্ত কমিটির স্টাফ ডিরেক্টর ছিলেন। সেখানে বাইডেন ছিলেন সভাপতি।

এমকে

RTV Drama
RTVPLUS