• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

অনুমোদন পেল ৩৪৩৪ কোটি টাকার ১৪ প্রস্তাব

আরটিভি নিউজ

  ২০ মার্চ ২০২৪, ২৩:৪৩
অনুমোদন পেল ৩৪৩৪ কোটি টাকার ১৪ প্রস্তাব
ফাইল ছবি

টিসিবির কর্মসূচীর জন্য ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল, ১০ মেট্রিক টন চিনি কেনাসহ ১৪টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে মোট ৩ হাজার ৪৩৪ কোটি টাকা।

বুধবার (২০ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে কমিটির বৈঠকে প্রস্তাবগুলো অনুমোদন হয়েছে। বৈঠক শেষে প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান।

তিনি জানান, পবিত্র রমজান মাস উপলক্ষে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন থেকে ১৬০ কোটি টাকায় ১০ হাজার মেট্রিক টন চিনি কিনবে সরকার। বিদেশ থেকে চিনি আমদানি করতে আরও সময় লাগছে। তাই সাময়িক চাহিদা পূরণে সরকার টু সরকার পদ্ধতিতে ১৬০ টাকা কেজি দরে সরকারি মিলে উৎপাদিত এই চিনি কেনা হচ্ছে।

এছাড়া টিসিবির জন্য আন্তর্জাতিক বাজার থেকে ডাল কেনা হচ্ছে। ইতোমধ্যে ভারতের চেন্নাইভিত্তিক অ্যাগ্রিগো ট্রেডিং প্রাইভেট লিমিটেড ডাল সরবরাহের অনুমোদন পেয়েছে। প্রতি কেজি ডালের দাম পড়বে ১০০ টাকা ৮০ পয়সা। সরকার চলতি অর্থবছরের জন্য ২ লাখ ৮৮ হাজার মেট্রিক টন ডাল আমদানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ পর্যন্ত কেনা হয়েছে ১ লাখ ৫২ হাজার ৫শ মেট্রিক টন। এ ছাড়া স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল প্রায় ৬৩ কোটি টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়। এক্ষেত্রে প্রতি কেজি ডালের দাম পড়ছে ১০৪ টাকা ৯০ পয়সা।

সেইসঙ্গে ৫৫ হাজার মেট্রিক টন রক ফসফেট ও ফসফরিক এসিড কেনা হচ্ছে। এর মধ্যে ২৫ হাজার টন রক ফসফেট ও ৩০ হাজার টন ফসফরিক অ্যাসিড রয়েছে। এতে ব্যয় হবে প্রায় ২৮৫ কোটি। বৈঠকে ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্পের হাউজিং কলোনি ও অন্যান্য স্থাপনা নির্মাণ সংক্রান্ত পূর্ত কাজের প্রস্তাবও অনুমোদন পেয়েছে। এতে ব্যয় হবে ১২৫ কোটি টাকা।

খাদ্যশস্যের নিরাপত্তা মজুত সুসংহত করতে প্রতি মেট্রিক টন গম কেনা হবে ২৭৯.৯৫ মার্কিন ডলারে। এতে ব্যয় হবে প্রায় ১৫৪ কোটি টাকা। প্রতি কেজি গমের মূল্য ৩০ টাকা ৭৯ পয়সা।

এছাড়া, মাতারবাড়ী বন্দর উন্নয়ন প্রকল্পের আওতায় বিভিন্ন স্থাপনা ও যন্ত্রপাতি কেনার একটি এবং ব্রহ্মপুত্র নদ ড্রেজিংয়ের তিনটিসহ নৌপরিবহন মন্ত্রণালয়ের চারটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এসব প্রকল্পে মোট ব্যয় হবে ১ হাজার ৩৯ কোটি টাকা। পাশাপাশি রাজধানীর আজিমপুরে একটি বহুতল মসজিদ নির্মাণের প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে বুধবারের এ বৈঠকে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উত্তপ্ত রাজশাহী, তাপমাত্রা ছাড়াল ৪২ ডিগ্রি
নিজের পায়ে কি নিজেই কুড়াল মারলেন তামিম ইকবাল?
উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন পলকের শ্যালক
গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল
X
Fresh