logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

জর্জিয়ায় ভোট পুনর্গণনাতেও জয়ী বাইডেন

Georgia Recount Affirms Joe Biden Win
সংগৃহীত
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট পুনর্গণনাতেও জর্জিয়া রাজ্যে জয় পেয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। বৃহস্পতিবার স্থানীয় একজন কর্মকর্তা এ কথা জানিয়েছেন। খবর এনডিটিভির।

গত ৩ নভেম্বর মার্কিন নির্বাচনে অন্যতম দোদুল্যমান এই রাজ্যে ব্যাপক লড়াই হয়েছে জর্জিয়ায়। সেখানে নির্বাচনের দিন ভোটে এগিয়ে থাকলেও মেইল ইন ভোট গণনার পর জয় পান বাইডেন।

এরপরই রাজ্যটিতে ভোট কারচুপি হয়েছে বলে অভিযোগ তোলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি ভোট গণনা স্থগিত চেয়ে মামলাও করেন। পরবর্তীতে ভোট পুনর্গণনার দাবি তোলেন ট্রাম্প। এরপরই ভোট পুনর্গণনা করা হয় রাজ্যটিতে।

জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্রাড রাফেন্সপার্জার বলেছেন, অডিটে দেখা গেছে- মেশিনে ফল গণনায় সঠিকভাবেই জয়ী ঘোষণা করা হয়েছে। এর মধ্য দিয়ে রাজ্যটিতে জো বাইডেনের জয় সুনিশ্চিত হলো।

গত প্রায় তিন দশকের মধ্যে এই প্রথম কোনও ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী জর্জিয়া জয় পেলেন। জর্জিয়ায় মোট ১৬টি ইলেকটোরাল ভোট রয়েছে। এই রাজ্যে জয়ী হওয়ায় ১৬টি ইলেকটোরাল ভোটের সবগুলোই পেয়েছিলেন বাইডেন।

উল্লেখ্য, ১৯৯৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী বিল ক্লিনটন জর্জিয়া জিতেছিলেন। এরপর ওই অঙ্গরাজ্যে আর কোনও ডেমোক্র্যাট প্রার্থী জয়ের মুখ দেখেননি।

RTVPLUS