logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ নভেম্বর ২০২০, ০৮:৪৯
আপডেট : ১৯ নভেম্বর ২০২০, ০৯:২৫

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু আড়াই লাখ, নিউইয়র্কে স্কুল বন্ধ

250000 deaths in Corona in US, schools closed in New York
বিবিসি থেকে নেয়া
যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা আড়াই লাখ পার হয়েছে। দেশটিতে হঠাৎ করে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ার পরিপ্রেক্ষিতে এমন চিত্র সামনে এলো।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, দেশটিতে এ পর্যন্ত ২ লাখ ৫০ হাজার ২৯ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে প্রায় ১ কোটি ১৫ লাখ।

বিশ্বজুড়ে কোনও একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্তের ঘটনা ঘটেছে। তবে গত দুই সপ্তাহ ধরে দেশটিতে আবারও করোনায় আক্রান্ত ও ‍মৃতের সংখ্যা বাড়ছে। হচ্ছে নতুন নতুন রেকর্ড।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের শীর্ষ মহামারি বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি বলেছেন, ‘খুব গুরুত্বপূর্ণ এই সময়ে ভুল পথে হাঁটছে’ তার দেশ। দেশটিতে শীত বাড়ার সঙ্গে সঙ্গে ঘরে জমায়েতও বাড়বে।

তিনি সতর্ক করে দিয়ে বলেন, নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ায় মৃতের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এটা খুব গুরুতর অবস্থা। তাই যখন করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে, তখন মানুষজন বাইরের কাজগুলো ঘরেই করছে। আমরা খুব কঠিন পরিস্থিতির মুখে আছি।

এদিকে যুক্তরাষ্ট্রে করোনার এপিসেন্টার নিউইয়র্ক শহরে এই ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সেখানে বৃহস্পতিবার থেকে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

কর্মকর্তারা বলছেন, এই ভাইরাসে আক্রান্ত হওয়ার হার ৩ শতাংশ পেরিয়ে যাওয়ার পর যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় পাবলিক স্কুল সিস্টেম বন্ধের এই ঘোষণা এলো। এর ফলে ক্ষতিগ্রস্ত হবে প্রায় ৩ লাখ শিশু।

RTVPLUS