• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

লিবিয়ার উপকূলে নৌকা ডুবে ৭৪ শরণার্থীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ নভেম্বর ২০২০, ০৯:১৭
A boat capsizes off the coast of Libya, killing 74 refugees
লিবিয়ার উপকূলে নৌকাডুবি

লিবিয়া উপকূলে শরণার্থীদের বহনকারী একটি নৌকা ডুবে কমপক্ষে ৭৪ জন মারা গেছে। জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম এ তথ্য জানিয়েছে। ওই নৌকাটিতে ১২০ জনের বেশি যাত্রী ছিল। খবর আল জাজিরার।

করোনার কারণে বিমান যোগাযোগ বন্ধ থাকলেও সড়ক ও নৌপথে অবৈধভাবে চলতি বছর বিভিন্ন দেশ থেকে ইউরোপে শরণার্থীদের ঢল বেড়ে গেছে। উন্নত জীবনের আশায় অনেকেই বিপজ্জনক পথ পাড়ি দিয়ে ইউরোপের বিভিন্ন দেশে অবৈধপথে পাড়ি দিচ্ছে।

জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা (আইওএম) এক বিবৃতিতে জানিয়েছে, লিবিয়ার খোমস উপকূলে বৃহস্পতিবার দুর্ঘটনা কবলিত নৌকাটিতে ১২০ জনের বেশি যাত্রী ছিল। এর মধ্যে নারী ও শিশুও ছিল। ইতোমধ্যেই ৪৭ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। অপরদিকে ৩১টি মরদেহ উদ্ধার করা হয়েছে। কমপক্ষে ৭৪ শরণার্থী মারা গেছে।

আইওএম জানিয়েছে, চলতি বছর ইউরোপে পাড়ি দিতে গিয়ে কমপক্ষে ৯শ মানুষ ভূমধ্যসাগরে নৌকাডুবে মারা গেছে। অপরদিকে উপকূলরক্ষী বাহিনীর হাতে ধরা পড়ে লিবিয়ায় ফিরে এসেছে ১১ হাজারের বেশি মানুষ।

উল্লেখ্য, লিবিয়ার রাজধানী ত্রিপলি থেকে ১২০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত বন্দরনগরী খোমসে চলতি বছরের অক্টোবর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ৮টি শরণার্থী বোঝাই নৌকা দুর্ঘটনার শিকার হয়েছে। এই দুর্ঘটনায় বহু মানুষ মারা গেছে।
পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঝিনাইদহে হিটস্ট্রোকে ব্যবসায়ীর মৃত্যু
ঘোড়াঘাটে হিটস্ট্রোকে নারীর মৃত্যু
‘হিটস্ট্রোকে’ সৌদিপ্রবাসীর মৃত্যু
হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড
X
Fresh