logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ নভেম্বর ২০২০, ১৮:১৫
আপডেট : ০৯ নভেম্বর ২০২০, ২২:৫০

ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা ৯০ ভাগ কার্যকর

First Covid vaccine offers 90% protection
সংগৃহীত
করোনাভাইরাসের প্রথম টিকা ৯০ ভাগের বেশি মানুষকে কোভিড-১৯ এ আক্রান্ত হওয়া ঠেকাতে সক্ষম। মার্কিন ও জার্মান দুটি সংস্থা ফাইজার ও বায়োএনটেকের তৈরি এই টিকার প্রাথমিক বিশ্লেষণে এমন তথ্য পাওয়া গেছে।

সংস্থা দুটি এই অগ্রগতিকে ‘বিজ্ঞান এবং মানবতার জন্য একটি মহান দিন’ হিসেবে বর্ণনা করেছে। বিশ্বের ছয়টি দেশের ৪৩ হাজার ৫০০ জনের উপর ফাইজার ও বায়োএনটেকের করোনা টিকা পরীক্ষা চালানো হয়। তবে কোনও নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়নি।

জরুরি অনুমোদন দিতে এ মাসের শেষদিকে আবেদনের পরিকল্পনা করছে কোম্পানি দুটি। করোনার একটি টিকা এবং ভালো চিকিৎসাই এই রোগ থেকে মুক্তির সবচেয়ে ভালো উপায়।

বিশ্বে প্রায় এক ডজন টিকার চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে। তবে এটাই প্রথম কোনও টিকা যেটির ফলাফল সামনে আসলো। শরীরের প্রতিরোধ ব্যবস্থাকে প্রশিক্ষিত করতে এক্সপেরিমেন্টাল অ্যাপ্রোচ ব্যবহার করা হয়েছে এই টিকায়।

তিন সপ্তাহের ব্যবধানে টিকার দুই ডোজ দিতে হয়। যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা ও তুরস্কে এই টিকার পরীক্ষা চালানো হয়। এসব পরীক্ষায় দেখা গেছে যে, দ্বিতীয় ডোজ দেয়ার সাতদিন পরই প্রতিরোধ ব্যবস্থা গড়ে উঠেছে।

ফাইজার বলছে, এ বছরের শেষে তারা ৫ কোটি ডোজ সরবরাহ করতে সক্ষম হবে। আর আগামী বছর শেষ হওয়ার আগে ১৩০ কোটি ডোজ সরবরাহ করতে পারবে।

RTV Drama
RTVPLUS