• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ডাকযোগের ভোট নিয়ে ট্রাম্পের আপত্তি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ নভেম্বর ২০২০, ০৯:৫৬
Trump's objection to the postal vote
সংগৃহীত

প্রেসিডেন্ট ট্রাম্প বারবার অভিযোগ করেছেন যে, ‘আইনসম্মত ভোট’ গণনায় তারই নির্বাচনে জয়ী হওয়ার কথা। কিন্তু এই দাবির কোনও যুক্তিসঙ্গত ভিত্তি নেই। এখনও যেসব ভোট গণনা করা হচ্ছে সবই ডাকযোগে পাঠানো আইনসম্মত ভোট। মেইল ইন ভোটগুলো শেষে গোনা হচ্ছে কারণ অনেক রাজ্যের ক্ষেত্রে সেটিই নিয়ম।

প্রেসিডেন্ট ট্রাম্প কয়েক মাস আগে থেকেই তার সমর্থকদের পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেয়া থেকে বিরত থাকতে উদ্বুদ্ধ করে আসছিলেন। পোস্টাল ভোটে জালিয়াতির সুযোগ বেশি থাকে দাবি করে ওই ধরনের মন্তব্য করছিলেন তিনি। তবে মার্কিন নির্বাচনে জালিয়াতির সুযোগ খুবই কম থাকে। ২০১৭ সালে ব্রেনান সেন্টার ফর জাস্টিসের এক গবেষণা অনুযায়ী মার্কিন নির্বাচনে ভোট জালিয়াতির সম্ভাবনা ০.০০০৯%।

এদিকে ট্রাম্পের ওই ধরনের বক্তব্যের কারণে অধিকাংশ মেইল ইন ভোট জো বাইডেনের সমর্থকদের কাছ থেকে আসার সম্ভাবনা বেশি। করোনাভাইরাস মহামারির কারণে নিজের সমর্থকদের মেইল ইন ভোট দেয়ার আহ্বান জানিয়েছিলেন জো বাইডেন।

মার্কিন নির্বাচনে চূড়ান্ত জয়ী কে হয়েছেন তা এখনও ঘোষণা করা হয়নি। তবে বেশ কয়েকটি রাজ্যে খুব হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। এসব রাজ্যে জয় পরাজয়ই চূড়ান্ত বিজয়ী নির্ধারিত করে দিতে পারে। এখন পর্যন্ত ২৬৪ ইলেকটোরাল ভোট পেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। আর ট্রাম্প পেয়েছেন ২১৪টি।

আরও পড়ুন:
ফলাফল নিয়ে ‘খুব ভালো’ বোধ করছেন বাইডেন
মিশিগানে ট্রাম্পের মামলা খারিজ
আইনসম্মত ভোট গুনলে বিজয়ী হবো: ট্রাম্প

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাবুলকে আপত্তিকর অবস্থায় দেখে ফেলায় খুন হন মিতু
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
জিম্মি জাহাজে অভিযানে মালিকপক্ষের আপত্তি
আপত্তিকর ভিডিও ছড়িয়ে ইউএনওকে হুমকি, আনসার সদস্য কারাগারে
X
Fresh