Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

এখনও যেভাবে জিততে পারেন ট্রাম্প

How can Donald Trump still win
সংগৃহীত

সব নির্বাচনী পূর্বাভাসে বলা হচ্ছে যে, জো বাইডেন জয়ের দ্বারপ্রান্তের আছে। কিন্তু বাইডেনের চেয়ে অনেকটা পিছিয়ে থাকলেও ডোনাল্ড ট্রাম্পের এখনও জয় পাওয়ার সম্ভাবনা রয়েছে। অনেকগুলো রাজ্যে এখনও শেষ মুহূর্তের গণনা চলছে। আর এই গণনাই বদলে দিতে পারে সব চিত্র।

অ্যারিজোনা, নেভাডা এবং উইসকনসিন রাজ্যে এগিয়ে আছেন বাইডেন। এটা ধরে রাখতে পারলেই তার জয় নিশ্চিত। মিশিগানের ডেট্রয়েটের ভোটগুলোর বেশিরভাগই পড়েছে ডেমোক্র্যাটদের পক্ষে। সেখানে পোস্টাল ভোটেই এগিয়ে গেছেন বাইডেন।

অ্যারিজোনায় এখনও পোস্টাল ভোট গণনা শেষ হয়নি। তবে সেখানে স্থিতিশীল একটি লিড আছে বাইডেনের। আর নেভাডায় দুইজনের মধ্যে পার্থক্য খুবই কম, ব্যবধান মাত্র কয়েক হাজার ভোটের। এখানে নির্বাচনের দিনের ভোট পড়েছে ট্রাম্পের পক্ষে, আর পোস্টাল ব্যালটের ভোট বাইডেনের পক্ষে।

তবে ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে যেসব জায়গায় তিনি এগিয়ে আছেন, সেসব জায়গায় লিড ধরে রাখতে হবে। বিশেষত পেনসিলভানিয়া এবং জর্জিয়া রাজ্যে। এখন পর্যন্ত বাইডেন যেসব রাজ্যে এগিয়ে আছেন, সেসবের অন্তত একটি রাজ্যে রিপাবলিকানদের জয় দরকার।

নেভাডায় ভোটের ব্যবধান খুবই কম। এই স্টেটে ফলাফল ট্রাম্পের পক্ষে নিয়ে আসতে তাকে হয়তো খুব বেশি বেগ পেতে হবে না। যেসব পোস্টাল ভোট দেরিতে এসেছে, সেগুলো যদি ট্রাম্পের পক্ষে থাকে, তাহলে বর্তমান পূর্বাভাস ঘুরতে সময় লাগবে না।

উইসকনসিনে ট্রাম্প পিছিয়ে আছেন। পেনসিলভানিয়া এবং জর্জিয়া এখন পর্যন্ত বর্তমান প্রেসিডেন্টের শেষ ভরসার স্থান। কিন্তু কেবল এসব স্টেটে জয়ই তার হোয়াইট হাউজ ধরে রাখা নিশ্চিত করতে পারবে না।

এর কারণ জর্জিয়ার আটলান্টার ভোট গণনা বাকি- এই কাউন্টিতে সাধারণত ডেমোক্র্যাট ভোট বেশি পড়ে। অন্যদিকে পেনসিলভানিয়ায় লাখ লাখ ভোট গণনা বাকি রয়েছে।

RTV Drama
RTVPLUS