logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

ইলেকটোরাল ভোট: ট্রাম্পের চেয়ে এগিয়ে বাইডেন

Biden ahead of Trump, rtvonline
সংগৃহীত
মার্কিন নির্বাচনে ভোটগ্রহণ শেষে ভোট গণনা ও ফলাফল ঘোষণা করা হচ্ছে। ইতোমধ্যেই বেশ কয়েকটি রাজ্যের ফলাফল ঘোষণা করা হয়েছে। কয়েকটিতে জয় পেয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। আর কয়েকটিতে জয় পেয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। আল- জাজিরা ও বিবিসির।

ছয়টি অঙ্গরাজ্যে ভোট গ্রহণ শেষ হয়েছে। এগুলো হচ্ছে- জর্জিয়া, ইন্ডিয়ানা, কেন্টাকি, সাউথ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া। এই রাজ্যগুলোর মোট ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ৬০।

জো বাইডেন ডেলওয়ার, ম্যারিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ জার্সি আর ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় জয় পেয়েছেন বলে আভাস পাওয়া যাচ্ছে। ভারমন্টেও জয় পেতে যাচ্ছেন বাইডেন। সেখানে ৩টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে।

ওকলাহোমায় জয় পাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। ওয়েস্ট ভার্জিনিয়া ও টেনেসিতে তিনি জয় পাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। এর বাইরে কেন্টাকিতে ট্রাম্পের জয়ের আভাস পাওয়া গেছে। এই রাজ্যে ৮টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। রিপাবলিকান প্রাধান্য এই অঙ্গরাজ্যটিতে জেরেমি কার্টার আর বিল ক্লিনটন ছাড়া গত কয়েক দশকে আর কোনও ডেমোক্র্যাটিক প্রার্থী জয়ী হননি।

ইন্ডিয়ানা অঙ্গরাজ্যেও ট্রাম্প জিতবেন বলে পূর্বাভাস দেয়া হয়েছে। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এখন জনমত জরিপে এগিয়ে আছেন- তবে কয়েকটি রাজ্যে ট্রাম্প ও বাইডেনের মধ্যে ব্যবধান খুবই সামান্য। ফলে এগুলো নির্বাচনের ফলাফলের মোড় ঘুরিয়ে দিতে পারে।

RTVPLUS