logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

গিলগিট-বালতিস্তানকে অস্থায়ী প্রদেশের মর্যাদা দিলো পাকিস্তান, দিল্লির তীব্র প্রতিক্রিয়া

Pakistan, temporary status, Gilgit-Baltistan, strong reaction, Delhi, rtvonline
সংগৃহীত
গিলগিট-বালতিস্তানকে পাকিস্তানের অস্থায়ী প্রদেশের মর্যাদা দেয়ার সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে ভারত। গিলগিট-বালতিস্তান ভারতের ভূখণ্ড, যা পাকিস্তান জোর করে দখল করে রেখেছে বলে স্পষ্ট জানিয়েছে নয়াদিল্লি। গতকাল রোববার গিলগিট-বালতিস্তানকে অস্থায়ী প্রদেশের মর্যাদা দেয়ার কথা ঘোষণা করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

ওই ঘোষণার পরপরই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি বলেন, পাকিস্তান সরকার বেআইনিভাবে, জোর করে দখলে রাখা ভারতীয় ভূখণ্ডের একাংশের চরিত্রগত পরিবর্তনের যে চেষ্টা চালাচ্ছে, ভারত তা দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছে।

শ্রীবাস্তব বলেন, ১৯৪৭ সালের চুক্তি অনুযায়ী, গিলগিট-বালতিস্তান ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরের অবিচ্ছেদ্য অংশ। জোর করে দখল করে রাখা ওই অঞ্চলের কোনও কিছু পরিবর্তন করার অধিকার নেই পাকিস্তানের। এ ধরনের কাজ আসলে মানবাধিকার লঙ্ঘনের সমান।

তিনি আরও বলেন, পাশাপাশি পাকিস্তানের ওই  সিদ্ধান্তে এটা প্রমাণ হয় যে, কিভাবে দিনের পর দিন তারা একটি অঞ্চলের মানুষদের স্বাধীনতা খর্ব করে চলেছে। ভারতের যে জায়গাগুলো পাকিস্তান দখল করে রয়েছে, সেগুলোকে নিজেদের অধীনে নেয়ার পরিকল্পনা থেকে ইসলামাবাদের উচিত অবিলম্বে সেখান থেকে সরে যাওয়া।

গত সেপ্টেম্বর মাসে গিলগিট-বালতিস্তানে প্রাদেশিক আইনসভার নির্বাচন ঘোষণা করেছিল ইসলামাবাদ। তখনও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ইমরান সরকারের ওই উদ্যোগের তীব্র বিরোধিতা করেছিল। তখন শ্রীবাস্তব বলেছিলেন, পাকিস্তান সরকারের এমন পদক্ষেপের কোনও আইনি বৈধতা নেই। ওই প্রক্রিয়ার গোড়াতেই ত্রুটি রয়েছে। কারণ গিলগিট-বালতিস্তান পাকিস্তান সেনাবাহিনীর দ্বারা অবৈধভাবে, জোর করে দখল করা ভূখণ্ড।

এমনকি গিলগিট-বালতিস্তানে নির্বাচন ঘোষণা করে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করেছে পাকিস্তান বলেও অভিযোগ করেন শ্রীবাস্তব।

RTVPLUS