• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

১২ লাখ অভিবাসী নেবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ অক্টোবর ২০২০, ১১:২৫
Canada immigrants
ছবি- সংগৃহীত

আগামী তিন বছরে পর্যায়ক্রমে ১২ লাখ অভিবাসী নেয়ার পরিকল্পনার কথা জানিয়েছে কানাডা। কোভিড-নাইনটিনের ক্ষতি পুষিয়ে অর্থনৈতিকভাবে চাঙা হতে শ্রমবাজারের শূন্যতা পূরণে এই পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির অভিবাসন বিষয়ক মন্ত্রী।

শুক্রবার রাজধানী অটোয়ায় অভিবাসন মন্ত্রী মার্কো মেনডিসিনো সাংবাদিকদের বলেন, কানাডা সরকার ২০২১ সালে ৪ লাখ ১ হাজার, ২০২২ সালে ৪ লাখ ১১ হাজার ও ২০২৩ সালে আরো ৪ লাখ ২১ হাজার স্থায়ী অভিবাসী নেওয়ার লক্ষ্যে কাজ করছে।

তিনি বলেন, ‘কানাডায় আরও কর্মক্ষম লোক দরকার। আর সে লক্ষ্যে পৌঁছাতে প্রয়োজন অভিবাসন। মহামারি শুরুর আগে আমাদের সরকারের লক্ষ্য ছিল অভিবাসনের মাধ্যমে অর্থনীতিকে একটি উচ্চাকাঙ্ক্ষার জায়গায় নেয়া। এখন সেটা আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।’

কানাডার অভিবাসন পদ্ধতি দীর্ঘদিন ধরে একটি মডেল। ঐতিহাসিকভাবে দেশটি দক্ষ কর্মী, শরণার্থী ও দেশটিতে থাকা ব্যক্তিদের পরিবারের সঙ্গে মিলিত হয়ে বসবাসের জন্য অন্য সদস্যদের সুযোগ দিয়ে আসছে।

করোনার কারণে চলতি বছরের মার্চ মাসে অভিবাসীদের জন্য অধিকাংশ সীমানা বন্ধ করে দেয়। রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, আগস্ট পর্যন্ত ১ লাখ ২৮ হাজার ৪২৫ জন দেশটিতে ঢুকতে পেরেছে, যা নির্ধারিত লক্ষ্যের চেয়ে প্রায় সাড়ে ৩ লাখ কম।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিউনিসিয়া উপকূলে অভিবাসীবোঝাই নৌকাডুবি, নিহত ১৪
কানাডায় জাঁকজমকভাবে শেষ হলো ‘অঞ্জন দত্ত’ নাইট
কানাডার হয়ে খেলতে চেয়েছিলেন বুমরাহ!
আজ দুপুর হবে সাময়িক রাত, লাইভ দেখবেন যেভাবে
X
Fresh