logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭

মিসাইল জব্দ করে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

US seizes missiles and sanctions 8 firms over Iran oil dealings
সংগৃহীত
মার্কিন যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার জানিয়েছে, তারা ইয়েমেনর জন্য ইরানের মিসাইল এবং ভেনেজুয়েলায় বিক্রি হওয়া ১১ মিলিয়ন ব্যারেল তেল জব্দ করেছে। এর অংশ হিসেবে যুক্তরাষ্ট্র নতুন করে ইরানের পেট্রোকেমিক্যাল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বৃহস্পতিবার ইরানের পেট্রোকেমিক্যাল খাতে কর্মরত পাঁচ ব্যক্তি ও আট প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। মার্কিন অর্থ মন্ত্রণালয় বলছে, ইরানের পেট্রোকেমিক্যাল পণ্য আমদানি-রপ্তানির কাজে জড়িত থাকার অভিযোগ ওই আট কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মার্কিন অর্থ মন্ত্রণালয় দাবি করেছে, এই আট কোম্পানি ইরান, চীন ও সিঙ্গাপুরে ইরানের একটি মাদার কোম্পানির পক্ষ থেকে পেট্রোকেমিক্যাল পণ্য রপ্তানির অর্থ তেহরানে সরবরাহ করতে সহায়তা করে আসছিল।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন তেল ও পেট্রোকেমিক্যাল পণ্যকে ইরানের বৈদেশিক মুদ্রা অর্জনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎস হিসেবে বর্ণনা করে বলেছেন, ট্রাম্প প্রশাসন ইরানের এই উৎস থেকে বৈদেশিক মুদ্রা অর্জনের পথ বন্ধ করতে সম্ভাব্য সব ধরনের ব্যবস্থা নেবে।

এদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, মার্কিন সরকার নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে ইরানের প্রতিরোধ ভাঙতে ব্যর্থ হয়েছে। তিনি আরও বলেন, ইরানি জনগণ সাফল্যের সঙ্গে বর্তমান কঠিন দিনগুলো পেছনে ফেলে সামনের দিকে এগিয়ে যাবে।

RTVPLUS