logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

ফ্রান্সে গির্জার বাইরে ছুরি হামলায় নিহত ৩

france, muhammad,
গির্জায় হামলা
ফ্রান্সের দক্ষিণাঞ্চলের শহর নিসে নটরডেম গির্জার বাইরে দুর্বৃত্তের ছুরি হামলায় এক নারীসহ তিন ব্যক্তি নিহত হয়েছেন। এছাড়া এ ঘটনায় আরও বেশ কয়েজন আহত হয়েছেন।

আজ বৃহস্পতিবার সকালে এই হামলার ঘটনা ঘটে। আল-জাজিরার খবরে বলা হয়, সন্দেহভাজন হামলাকারীকে আটকের কথা জানিয়েছেন শহরের মেয়র ক্রিটিয়ান এস্ট্রোসি। তিনি এই হামলাকাকে ‘সন্ত্রাসবাদ’ বলে আখ্যায়িত করেছেন।

তিনি বলেন, হামলাকারীকে আটকের সময় তিনি ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করছিলেন। গির্জার ভেতরে নিহতদের মধ্যে একজনকে গির্জারটির ওয়ার্ডেন বলে মনে করা হচ্ছে। হামলাকারীকে আটক করার পরও সে ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করে যাচ্ছিল।

ফ্রান্সের পুলিশের পক্ষ থেকেও বলা হয়েছে, সন্দেহভাজন হামলাকারীকে গ্রেপ্তার করা হয়েছে। এদিকে এই হামলার পর পরই জরুরি বৈঠক ডেকেছেন  দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী গেরাল ডারমানিন।

সম্প্রতি ফ্রান্সে মহানবীকে(সা.) বিদ্রূপ করে কার্টুন প্রকাশের পর মুসলিম বিশ্বে ফ্রান্সের ভুমিকা নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়।  বাকস্বাধীনতার ক্লাসে মহানবীকে (সা.) বিদ্রূপ করে কার্টুন প্রদর্শনের পরে এক শিক্ষককে গলা কেটে হত্যা করে এক মুসলিম ছাত্র। পরে পুলিশের গুলিতে ওই ছাত্র নিহত হয়।

এই হত্যাকাণ্ডের পর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়ের ম্যাক্রোঁর এই বিষয়ে মন্তব্য নিয়ে বিশ্বজুড়ে ক্ষোভের সৃষ্টি হয়। তুরস্ক, ইরান, মালয়েশিয়া, ও পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশ ম্যাক্রোঁর সমালোচনা করে এবং তুরস্ক ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানায়।

আরও পড়ুন: 
মুহাম্মদ (সা.) কে অপমান মুসলিমদের অপমান: রুহানি
দ্বিতীয় ঢেউ ঠেকাতে ফ্রান্সে ফের লকডাউন
শার্লি এবদোর বিরুদ্ধে মামলা করলেন এরদোয়ান

এমকে

RTVPLUS