logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

শার্লি এবদোর বিরুদ্ধে মামলা করলেন এরদোয়ান

Erdoğan takes legal action against Charlie Hebdo
সংগৃহীত
আপত্তিজনক কার্টুন আঁকায় ফ্রান্সের ব্যঙ্গ ম্যাগাজিন শার্লি এবদোর বিরুদ্ধে মামলা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। বুধবার এরদোয়ানের আইনজীবী আঙ্কারা কৌঁসুলি অফিসে এই মামলা দায়ের করেন।

বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, ওই কার্টুন ‘অপরাধমূলক কুৎসা’ এবং এটা ‘বাক স্বাধীনতার অন্তর্গত নয়’ উল্লেখ করে এই মামলা দায়ের করা হয়েছে। ‘প্রেসিডেন্টকে অপমান’ করায় ইতোমধ্যেই শার্লি এবদোর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে তুরস্কের কৌঁসুলিরা।

তুরস্কের ফৌজদারি আইন অনুযায়ী, দেশটির প্রেসিডেন্টকে অপমান করা অপরাধ হিসেবে বিবেচিত হয়। এদিকে এরদোয়ানের এই কার্টুন প্রকাশের পর তুরস্ক ও ফ্রান্সের মধ্যে নতুন করে উত্তেজনা বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

মতপ্রকাশের অধিকার ব্যাখ্যা করতে গিয়ে মহানবী (সা.) এর কার্টুন দেখিয়ে হত্যাকাণ্ডের শিকার হন ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটি। এ ঘটনায় এরদোয়ান, ম্যাক্রোঁ ও অন্যান্য ইউরোপীয় নেতাদের মধ্যে বাকযুদ্ধের মধ্যেই এ ধরনের ব্যঙ্গচিত্র প্রকাশ করলো শার্লি এবদো।

ওই হত্যাকাণ্ডের আগেই গ্রিস এবং আর্মেনিয়া ও আজারবাইজানের সংঘাত নিয়ে সম্পর্ক খারাপ হতে শুরু করে এরদোয়ান ও ম্যাক্রোঁর মধ্যে। তবে সবশেষ ইসলাম বিদ্বেষীয় মনোভাব ও শার্লি এবদোর পক্ষে অবস্থান নেয়ায় ম্যাক্রোঁর ‘মানসিক চিকিৎসা’ দরকার বলে মন্তব্য করেন এরদোয়ান।

এরপরই এরদোয়ানের বিতর্কিত কার্টুন এগিয়ে ম্যাক্রোঁর সমর্থনে এগিয়ে এলো শার্লি এবদো। এর আগে মুহাম্মদ (সা.) এর বিতর্কিত কার্টুন আঁকাকে কেন্দ্র করে ২০১৫ সালে ম্যাগাজিনটির অফিসে হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় অন্তত ১২ জন নিহত হয়।

RTVPLUS