logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

ভিয়েতনামে টাইফুন মোলাভের পর ভূমিধসে নিহত ১৩

13 killed after Typhoon Molave lashes Vietnam
সংগৃহীত
ভিয়েতনামে টাইফুন মোলাভের প্রভাবে ভারী বর্ষণ থেকে সৃষ্ট ভূমিধসে মাটিচাপা পড়া ব্যক্তিদের খুঁজতে ভারী মেশিন ও শত শত সেনাসদস্য মোতায়েন করা হয়েছে। গত কয়েক দশকের মধ্যে ভিয়েতনামে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়গুলোর একটি হচ্ছে টাইফুন মোলাভে।

ভিয়েতনামের কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ কুয়াং নামে একদিন আগে আঘাত হানা ওই ভূমিধসে অন্তত ১৩ জন নিহত হয়েছে। তারা বলছে, এখনও ৪০ জন নিখোঁজ রয়েছে। তবে খারাপ আবহাওয়ার কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

দেশটির উপপ্রধানমন্ত্রী ক্রিনহ দিনহ এক বিবৃতিতে বলেছেন, আমরা ঝড়ের পথ বা কি পরিমাণ বৃষ্টিপাত হবে সেটার পূর্বাভাস দিতে পারি। কিন্তু কখন ভূমিধস হবে তার পূর্বাভাস দিতে পারি না। তিনি বলেন, রাস্তাঘাট মাটিতে ঢেকে গেছে এবং ওই এলাকায় এখনও ভারী বৃষ্টিপাত হচ্ছে। কিন্তু দ্রুত উদ্ধার অভিযান চালাতে হবে।

অক্টোবর মাসের শুরু থেকেই ঝড়, ভারী বৃষ্টিপাত ও বন্যার ধকল সইতে হচ্ছে ভিয়েতনামকে। এসব প্রাকৃতিক দুর্যোগে দেশটিতে এ পর্যন্ত অন্তত ১৩০ জনের মৃত্যু হয়েছে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেডক্রস (আইএফআরসি) জানিয়েছে, ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই ১০ লাখের বেশি ‘গুরুতর বিপদ এবং ত্রাণের অভাবে’ রয়েছে।

চলতি মাসে ভিয়েতনামে টাইফুন মোলাভেসহ চারটি ঘূর্ণিঝড় আঘাত হেনেছে। শক্তিশালী এই ঘূর্ণিঝড়ে ঘরবাড়ির ছাদ উড়ে গেছে। গাছপালা উপড়ে পড়েছে। আর বিদ্যুৎহীন হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ৫৬ হাজারের বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

RTVPLUS