logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭

যুক্তরাষ্ট্রে গুগলের বিরুদ্ধে মামলা

Google hit by landmark competition lawsuit in US over search
বিবিসি থেকে নেয়া
সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের বিরুদ্ধে মামলা দায়ের করেছে মার্কিন সরকার। ইন্টারনেটে অনুসন্ধান ও অনলাইন বিজ্ঞাপন ব্যবস্থায় একচেটিয়া আধিপত্য বজায় রাখতে প্রতিযোগিতা আইনের লঙ্ঘন করেছে গুগল। এমন অভিযোগ তুলে মঙ্গলবার গুগলের বিরুদ্ধে মামলা করেছে ট্রাম্প প্রশাসন।

গত কয়েক বছরের মধ্যে গুগলের মতো এত বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন সরকারের পক্ষ থেকে এমন মামলা করা হয়নি। এক বছরেরও বেশি সময় ধরে তদন্ত চালানোর পর এই মামলা করা হলো।

তবে গুগল এই মামলাকে ‘অত্যন্ত ত্রুটিপূর্ণ’ বলে বর্ণনা করেছে। তারা বলছে, ইন্টারনেটভিত্তিক বাজার এখনও প্রতিযোগিতামূলক আছে এবং এক্ষেত্রে গ্রাহকদের স্বার্থকেই অগ্রাধিকার দেয়া হচ্ছে।

টেক জায়ান্টটি এক বিবৃতিতে জানিয়েছে, মানুষ নিজেদের পছন্দে গুগল ব্যবহার করে, বাধ্য হয়ে বা অন্য কোনও বিকল্প নেই বলে নয়। মার্কিন বিচার বিভাগ ও আরও ১১টি অঙ্গরাজ্য এই মামলা দায়ের করেছে।

গুগলের বিরুদ্ধে মামলা করা ১১টি রাজ্য হচ্ছে- আরকানসাস, ফ্লোরিডা, জর্জিয়া, ইন্ডিয়ানা, কেনটাকি, লুইজিয়ানা, মিসিসিপি, মিজৌরি, মনটানা, সাউথ ক্যারোলিনা ও টেক্সাস।

ব্রাউজার এবং মোবাইল ফোনের মতো ডিভাইসে ডিফল্ট অপশন হিসেবে তাদের সার্চ ইঞ্জিন ইন্সটল নিশ্চিত করার জন্য প্রতিবছর শত শত কোটি ডলার ব্যয় করে গুগল। আর মামলায় মূলত এই বিষয়টির ওপরই ফোকাস করা হয়েছে।

উল্লেখ্য, গত বছর শুধু বিজ্ঞাপন থেকেই ১৩৪ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে গুগল। এই আয়ের পরিমাণ গুগলের মোট ব্যবসার ৮৪ শতাংশ। এদিকে এই মামলার কারণে গুগলের বিজ্ঞাপনের বাজার ঝুঁকির মুখে পড়তে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

RTVPLUS