logo
  • ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

ফের বাড়লো বাংলাদেশ থেকে ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞার সময়

ban on entry to Italy for Bangladeshis has been extended till November 12
সংগৃহীত
ইতালিসহ ইউরোপের প্রতিটি দেশেই দ্বিতীয় দফায় করোনা মহামারী বেড়েই চলছে। আর এই মুহূর্তে ইতালি সরকার কোনও ঝুঁকিতে যেতে চাচ্ছে না। দেশটিকে এই মুহূর্তে পুরোপুরি লকডাউনের আওতায় আনারও চিন্তা করছে না ইতালির সরকার। আর এজন্যই ঝুঁকিপূর্ণ দেশগুলো থেকে ইতালিতে প্রবেশ নিষেধাজ্ঞার সময় বারবার পরিবর্তন করে বর্ধিত করছে দেশটি।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশসহ ঝুঁকিপূর্ণ ১৬টি দেশ থেকে ইতালিতে প্রবেশের চলমান নিষেধাজ্ঞা ১২ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। মার্চ-এপ্রিলের মতো পূর্ণাঙ্গ লকডাউন থেকে দেশকে বাঁচাতে বিধিনিষেধ আরও কঠোর করে ১২ অক্টোবর একটি অধ্যাদেশে সই করেন ইতালির প্রধানমন্ত্রী প্রফেসর জুসেপ্পে কন্তে এবং স্বাস্থ্যমন্ত্রী রবের্তো স্পেরান্সা। ১৩ অক্টোবর থেকে পরবর্তী ৩০ দিন অর্থাৎ ১২ নভেম্বর পর্যন্ত বলবৎ থাকবে এই বিধিনিষেধ।

এদিকে দীর্ঘ ৮ বছর পর সিজনাল ভিসার কালোতালিকা থেকে নাম কাটালো বাংলাদেশ। মোট ৩০টি দেশের সঙ্গে এবার বাংলাদেশেরও নাম উঠে এসেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের নোটিশে। এবার সব দেশ থেকে মিলিয়ে মোট ৩০ হাজার ৮৫০ জন লোক ইতালি যেতে পারবে।

আরও পড়ুনঃ

সরকার গঠনে রাজার সঙ্গে সাক্ষাৎ করেছেন মালয়েশিয়ার আনোয়ার

নিয়মের তোয়াক্কা না করেই প্রচারণায় ফিরলেন ট্রাম্প

এর মধ্যে ১৮ হাজার জন সিজনাল ভিসা জব এবং ১২ হাজার ৮৫০ জন স্পন্সর ভিসা অর্থাৎ স্থায়ীভাবে কাজের কন্ট্রাকের মাধ্যমে ইতালিতে বসবাস করতে পারবে। আগামী ২২ অক্টোবর এবং ২৭শ অক্টোবর থেকে দুই ক্যাটাগরিতে আবেদন শুরু হয়ে ৩১ ডিসেম্বর ২০২০ অবধি আবেদন করা যাবে। এ বিষয়ে ইতালির বিভিন্ন শহরের কমিউনিটি নেতার সাধারণ জনগণকে দালালের খপ্পরে না পড়ার জন্য আহ্বান জানিয়েছেন।

RTV Drama
RTVPLUS