logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ অক্টোবর ২০২০, ১৩:০৮
আপডেট : ১০ অক্টোবর ২০২০, ১৪:২৭

চীন নয়, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছড়িয়েছে করোনা: বেইজিং

Coronavirus broke out in various parts of world last year says China
সংগৃহীত
করোনাভাইরাস বিশ্বজুড়ে মহামারির আকার নেয়ায় কোণঠাসা চীন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও করোনার উৎ‌স সন্ধানে নেমেছে। এর মধ্যেই চীন আবারও জোর গলায় করোনার দায় নিতে অস্বীকার করেছে।

শুক্রবার চীন দাবি করে, গত বছর বিশ্বের বিভিন্ন জায়গা থেকে করোনাভাইরাস ছড়িয়েছে। কিন্তু চীন সর্বপ্রথম রিপোর্ট করে তা বিশ্বের নজরে এনেছে। বেইজিংয়ের কথায়, এ নিয়ে চীনই ‘প্রথম পদক্ষেপ’ নিয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনাইং বলেছেন, করোনাভাইরাস নতুন ধরনের একটি ভাইরাস। তার দাবি, গত বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে। চীন প্রথম এই মহামারির কথা জানিয়েছে। প্যাথোজেনকে চিহ্নিত করে এর জিনোম ক্রম পুরো বিশ্বের সঙ্গে শেয়ার করে।

আরও পড়ুনঃ

ব্রিটিশ রানির খেতাব পেলেন শতবর্ষী দবিরুল

বিশ্বে করোনায় মৃত্যু ১০ লাখ ৭২ হাজার ছাড়িয়েছে

ভারতের পর পাকিস্তানেও নিষিদ্ধ টিকটক

মার্কিন পররাষ্ট্র মাইক পম্পেও করোনার কারণে সম্প্রতি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি অব চায়নাকে দুষেছেন। এর প্রেক্ষিতেই ফের করোনার দায় অস্বীকার করে বিবৃতি দেয় বেইজং। চীন এমনটাও বলেছে যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসের উৎ‌স সন্ধান করছে।

এর আগে বিশ্বজুড়ে করোনা ছড়িয়ে পড়ায় চীনের ওপর পুরো দায় চাপান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি দাবি করেন যে, উহানের একটি ল্যাব থেকে এই মহামারি ছড়িয়েছে। তবে চীন প্রত্যেকবারই এমন দাবি প্রত্যাখ্যান করেছে।

RTVPLUS