logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

শব্দের চেয়ে ৮ গুণ গতির ক্ষেপণাস্ত্র পরীক্ষা রাশিয়ার

Russia tests Zircon Hypersonic Cruise Missile
সংগৃহীত
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের একটি জিরকন ক্রুজ মিসাইল ব্যারেন্টস সাগরে একটি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সফল হয়েছে। রুশ সেনাবাহিনী জানিয়েছে, শব্দের চেয়ে ৮ গুণ দ্রুতগতির ক্ষেপণাস্ত্রটি প্রায় ৪৫০ কিলোমিটার অতিক্রম করেছে।

এক ভিডিও কনফারেন্সে রাশিয়ার সেনাবাহিনীর চিফ অব দ্য জেনারেল স্টাফ ভ্যালেরি জেরাসিমভ পুতিনকে জানান, স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৭টা ১৫ মিনিটে শ্বেতসাগরের অ্যাডমিরাল গোরশকভ নৌযান থেকে জিরকন ক্রুজ মিসাইলটি উৎক্ষেপণ করা হয়।

জিরকন ক্রুজ মিসাইলটি উড্ডয়নকালে এর সর্বোচ্চ উচ্চতা ছিল ২৮ কিলোমিটার। আর উড্ডয়নের সময় ছিল সাড়ে চার মিনিট। ক্ষেপণাস্ত্রটি গড়ে প্রতি সেকেন্ডে ১ দশমিক ৬ কিলোমিটার বা ঘণ্টায় ৫ হাজার ৭০০ কিলোমিটার অতিক্রম করেছে।

ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল হওয়ার পর এটির প্রশংসা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এটা দেশের জন্য গুরুত্বপূর্ণ ঘটনা এবং জাতির নিরাপত্তায় ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু এবং রাশিয়ার সশস্ত্র বাহিনীর চিফ অব দ্য জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমোভসহ এই প্রজেক্টের সঙ্গে জড়িত সবাইকে ধন্যবাদ জানিয়েছেন পুতিন।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে জিরকনের পরীক্ষা শুরু হয়। তবে ২০১৮ সালের মধ্যে প্রায় এক ডজন জিরকন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় রাশিয়া। ২০১৮ সালে পুতিন বলেছিলেন, যুক্তরাষ্ট্রের মিসাইল প্রতিরক্ষাকে ফাঁকি দিতে সক্ষম জিরকন।

RTVPLUS