smc
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭

দূরপাল্লার মিসাইল অ্যাসিসটেড সিস্টেম পরীক্ষা ভারতের

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৭ অক্টোবর ২০২০, ১১:১৮ | আপডেট : ০৭ অক্টোবর ২০২০, ১৫:১১
India tests missile that launches a torpedo hundreds of miles away
ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং
সুপারসনিক মিসাইল অ্যাসিসটেড রিলিজ অফ টর্পেডো বা স্মার্ট এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত। দেশটির ওড়িশা উপকূল থেকে সোমবার এই পরীক্ষা করা হয়। ভারতর প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ভারতীয় নৌবাহিনীকে আরও শক্তিশালী করে তুলবে স্মার্ট।

স্মার্ট দূরপাল্লার ও হাই রেঞ্জের সিস্টেম, যা প্রতিপক্ষের সাবমেরিন বহুদূর থেকে নিখুঁতভাবে টার্গেট করতে পারবে। এই সিস্টেমের সাহায্যে হালকা ওজনের অ্যান্টি সাবমেরিন টর্পেডোর মিসাইল সহায়ক রিলিজ সম্ভব।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই সিস্টেমে ভেলোসিটি রিডাকশান মেকানিজম অত্যাধুনিক। এরই সঙ্গে মিসাইল ছাড়ার পদ্ধতিরও উন্নয়ন ঘটানো হয়েছে। প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও-র প্রধান সি সতীশ রেড্ডি বলেছেন, এই সুপারসনিক মিসাইল অ্যাসিসটেড রিলিজ অফ টর্পেডো বা স্মার্ট গেম চেঞ্জার হয়ে ওঠার ক্ষমতা রাখে।

আরও পড়ুন :
ইসলাম নিয়ে খোলাখুলি উস্কানি দিয়েছেন ম্যাক্রোঁ: এরদোয়ান

সোমবার স্মার্ট উৎক্ষেপণের সময় ট্র্যাকিং স্টেশন যেমন রাডার, ইলেকট্রো অপটিক্যাল সিস্টেমের কার্যকারিতাগুলোর দিকে নজরে রাখা হয়। এদিকে শনিবারই অত্যাধুনিক শৌর্য মিসাইলের সফল উৎক্ষেপণ করে ভারত।

সংবাদসংস্থা এএনআইকে ভারতীয় সিনিয়র কর্মকর্তারা জানিয়েছেন, বিশ্বের আধুনিকতম মিসাইলগুলোর মধ্যে এটি একটি প্রমাণিত হবে। এই মিসাইল এখন আগের তুলনায় অনেক বেশি ওজনে হালকা ও তুলনায় অনেক বেশি ব্যবহারযোগ্য। ৮০০ কিমি দূরের লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম শৌর্য মিসাইল। বিশেষজ্ঞরা জানিয়েছেন এই মিসাইল লক্ষ্যবস্তুর যত কাছে যাবে, হাইপার সনিক গতিতে তা আঘাত করবে।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়