• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

অরুণাচল ভারতেরই অংশ: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ অক্টোবর ২০২০, ১২:২৫
we recognise arunachal pradesh as indian territory says US
সংগৃহীত

অরুণাচল প্রদেশকে পুরোপুরিভাবে ভারতের অংশ বলে মনে করে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার এটা সাফ জানিয়ে দিয়েছে ওয়াশিংটন। এদিন ভারতের পাশে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্র জানায়, অরুণাচল প্রদেশকে তাদের সীমান্তভুক্ত বলে অন্য কোনও দেশ দাবি করলেও, তা যথার্থ নয়।

বিবৃবিতে যুক্তরাষ্ট্র জানায়, অরুণাচল প্রদেশের দাবিদার একমাত্র ভারতই। অন্য কোনও দেশ অরুণাচল প্রদেশের দাবি করলেও, তা অবৈধ বলে মনে করে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের শীর্ষ একজন কর্মকর্তা বলেন, অরুণাচল প্রদেশ ইস্যুতে ভারতের পাশেই রয়েছে যুক্তরাষ্ট্র। অন্য কোনও দেশ সেখানে অনুপ্রবেশ ঘটানোর চেষ্টা করলেও ভারতের প্রতি পদক্ষেপে যুক্তরাষ্ট্রের সমর্থন রয়েছে।

ওই কর্মকর্তা আরও জানান, দখলদারি মনোভাব ছেড়ে চীনকে আলোচনার টেবিলে আসতে হবে। তবে সীমান্ত সমস্যার সমাধান সম্ভব। সামরিক দিক থেকে নয়, কূটনৈতিক দিক থেকেই সমস্যার সমাধান করুক দুই দেশ, চায় যুক্তরাষ্ট্র।

ভারত-চীন সাম্প্রতিক টানাপোড়েনের মাঝে যুক্তরাষ্ট্রের এই বিবৃতি নিঃসন্দেহে ভারতের মনোবল বাড়াবে। এছাড়া আন্তর্জাতিক মঞ্চে অরুণাচল নিয়ে ভারতের দীর্ঘদিনের দাবিতেও সিলমোহর মজবুত হলো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, অরুণাচল নিয়ে ভারত ও চীনের বিবাদ প্রায় ছয় দশকের। চীন বারবারই এই সীমান্তকে উত্তপ্ত করার চেষ্টা করে বলে দাবি ভারতের।

আরও পড়ুন

এ/এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু
যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
যুক্তরাষ্ট্রের ৩৫১ কোটি টাকার ড্রোন ভূপাতিত করার দাবি হুথিদের
যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
X
Fresh