smc
logo
  • ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

ক্ষেপণাস্ত্র হামলা থেকে রক্ষায় মোদির জন্য বিমান পাঠালো যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

|  ০১ অক্টোবর ২০২০, ২১:৪১ | আপডেট : ০১ অক্টোবর ২০২০, ২২:৪০
missile defence systems, lands in Delhi
মোদির বিমান।
পার্শ্ববর্তী দেশ চীন, পাকিস্তান ও নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক ভীষণ খারাপ অবস্থায় রয়েছে। তিন দেশের সীমান্তেই টানটান উত্তেজনা বিরাজ করছে।

এদিকে ভারতে ধর্ষণ বৃদ্ধিসহ নাগরিকত্ব আইন নিয়ে দেশের মানুষের মধ্যে এক ধরনের হতাশার তৈরি হয়েছে। ঠিক এমন একটি সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তায় মার্কিন উড়োজাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান বোয়িং তৈরি করেছে বিশেষ বিমান।

এই বিমানে নিরাপত্তার জন্য থাকছে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা।

টেক্সাসের ওর্থ বিমানবন্দর থেকে ১৫ ঘণ্টা পাড়ি দিয়ে বৃহস্পতিবার (১ অক্টোবর) দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে অত্যাধুনিক বোয়িং ৭৭৭-৩৩০ ইআর বিমানটি।

আরও পড়ুন:
পাকিস্তানের হামলায় ৩ সেনা নিহতের পর ভারতের পাল্টা হুমকি

এই বিমানটি এয়ার ইন্ডিয়া ওয়ানে যুক্ত হচ্ছে বলে জানায় হিন্দুস্তান টাইমস।

খবরে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতির ব্যবহারের জন্য দুটি অত্যাধুনিক বিমান ব্যবহার করার পরিকল্পনা করেছে কেন্দ্র। বিশেষ বিমানের ক্ষেপণাস্ত্র প্রতিরোধের নিজস্ব 'মিসাইল ডিফেন্স সিস্টেম' আছে। যা 'লার্জ এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার্স' (এলএআইআরসিএম) নামেও পরিচিত। বিমানে রয়েছে সেল্ফ প্রোটেকশন স্যুট (এসপিএস)। নিরাপত্তা ব্যবস্থার বিচারে মার্কিন প্রেসিডেন্টের বিমানের সমপর্যায়ের মোদির এ বিমান।

এছাড়া বিমানে বড়সড় অফিস থাকছে। বৈঠকের জন্য ঘর, বিভিন্ন কমিউনিকেশন সিস্টেমের পাশাপাশি স্বাস্থ্যজনিত জরুরি অবস্থা সামলানোর জন্য আছে একটি আলাদা অংশ।

এম

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়