• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভারতে প্রতিদিন ৮৭টি ধর্ষণ!  

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৭:৩১
Rape,
ধর্ষণ।

সম্প্রতি প্রকাশিত ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (এনসিআরবি) রিপোর্ট দেখা যায় ধর্ষণ থেকে অপহরণ, অ্যাসিড হামলা থেকে গার্হস্থ্য হিংসা— মহিলাদের বিরুদ্ধে সব ধরণের অপরাধই বেড়েছে।

২০১৮-র তুলানায় ২০১৯-এ মহিলাদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে ৭.৩ শতাংশ। সেই সাথে শিশুদের উপরও অত্যাচারের ঘটনা গত বছরের তুলনায় বেড়েছে সাড়ে ৪ শতাংশ।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, এনসিআরবি-র রিপোর্ট অনুসারে, ২০১৯-এ মোট চার লাখ পাঁচ হাজার ৮৬১টি অপরাধের শিকার হয়েছেন মহিলারা।

২০১৮-তে যা ছিল ৩ লাখ ৭৮ হাজার ২৩৬। ২০১৭-তে ৩ লাখ ৫৯ হাজার ৮৪৯। ২০১৯ জুড়ে প্রতি এক লাখ মহিলার মধ্যে ৬২.৪ জন কোনো না কোনোভাবে অত্যাচারের শিকার হয়েছেন। ২০১৮-তে তা ছিল ৫৮.৮। উত্তরপ্রদেশ নারীর উপর অত্যাচারের ঘটনায় শীর্ষে অবস্থান করছে। দেশের মোট অপরাধের ১৪.৭ শতাং‌শই ঘটেছে যোগীরাজ্যে। এরপর রাজস্থান (১০.২ শতাংশ) ও মহারাষ্ট্র (৯.২ শতাংশ)।

নারী নির্যাতনের প্রায় এক তৃতীয়াংশ ক্ষেত্রেই মহিলারা নির্যাতিত হয়েছেন তাদের স্বামী বা অন্য আত্মীয়দের মাধ্যমে। স্বামী বা নিকট আত্মীয়দের হাতে নির্যাতনের ঘটনা এক লাখ ২১ হাজারেরও বেশি। মহিলাদের উপর সংগঠিত মোট অপরাধের ২১.৮ শতাংশ শ্লীলতাহানি বা যৌন হেনস্তার। এনসিআরবি-র তথ্য বলছে মেয়েদের উপর মোট অপরাধের ১৭.৯ শতাংশ অপরহণ সংক্রান্ত ও ধর্ষণের ঘটনা ৭.৯ শতাংশ।

২০১৭-তে দেশে ধর্ষণের ঘটনা ঘটেছিল ৩২ হাজার ৫৫৯টি। ২০১৮-তে তা ছিল ৩৩ হাজার ৩৫৬। ২০১৯-এ সেই সংখ্যাটা ৩২ হাজার ৩৩। অর্থাৎ ২০১৯ জুড়ে দেশের বিভিন্ন প্রান্তে প্রতিদিন গড়ে ৮৭ জন ধর্ষণের শিকার হয়েছেন। ২০১৯-এ প্রায় পাঁচ হাজার জন নাবালিকা ধর্ষণের শিকার হয়েছে।

রাজস্তান, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের ধর্ষণের দিক থেকে তালিকায় উপরে রয়েছে। একই চিত্র মহারাষ্ট্র, কেরালা, হরিয়ানা, আসাম, ঝাড়খণ্ডতেও।

ভারতে পণের জন্য গৃহবধূর মৃত্যুর ঘটনা ২০১৮-র থেকে বেড়েছে ২০১৯-এ।

নারীদের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে সুরক্ষিত নয় শিশুরাও। ২০১৯-এ এক লাখ ৪৮ হাজার ১৮৫টি অপরাধের শিকার হয়েছে শিশুরা। ২০১৮-র তুলনায় যা সাড়ে চার শতাংশ বেশি। শিশু বিরুদ্ধে ঘটা অপরাধের ৪৬ শতাংশই অপহরণ সংক্রান্ত। শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনা মোট অপরাধের ৩৫.৩ শতাংশ। দেশের প্রতি এক লাখ শিশুর মধ্যে ৩৩.২ জনই অত্যাচারের শিকার। ২০১৮-তে সংখ্যাটা ছিল ৩১.৮ ।

চলতি বছর পশ্চিমবঙ্গ সংঘটিত অপরাধের ঘটনার তথ্য দেয়নি কেন্দ্রকে। এনসিআরবি-র রিপোর্টে উল্লেখ করা হয়েছে বিষয়টি। সেখানে জানানো হয়েছে, জাতীয় ক্ষেত্রের পরিসংখ্যান নির্ণয়ের জন্য পশ্চিমবঙ্গের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে ২০১৮-র তথ্য।

এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
X
Fresh