smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

ইরাক ও আফগানিস্তানে ‘অবৈধ যুদ্ধে’ জড়িয়েছিল ব্রিটেন: ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ২৬ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৪ | আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪৮
UK defence secretary Ben Wallace sparks fury after claiming country fought ‘illegal wars’
সংগৃহীত
ইরাক ও আফগানিস্তানে ‘অবৈধ যুদ্ধে’ জড়িয়েছিল ব্রিটেন, এমন ইঙ্গিত দেয়ার পর দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের সঙ্গে দুরত্ব তৈরি করেছে ডাউনিং স্ট্রিট। সেনাবাহিনীর সাবেক সাবেক ক্যাপ্টেন ওয়ালেস চলতি সপ্তাহে বলেন, টনি ব্লেয়ারের নেতৃত্বাধীন সাবেক লেবার সরকার ‘অবৈধ যুদ্ধে’ জড়ানোয় আইনি ‘জটিলতায়’ পড়েছে ব্রিটিশ বাহিনী।

তবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেছেন, ওয়ালেস তার ‘ব্যক্তিগত মতামত’ প্রকাশ করেছেন। এর সঙ্গে সরকারের কোনও সম্পর্ক নেই। ওই মুখপাত্র বলেন, এ বিষয়ে রাজনৈতিক পরিমণ্ডলে বিভিন্ন মত রয়েছে এবং প্রতিরক্ষামন্ত্রী তার ব্যক্তিগত মতামত প্রকাশ করেছেন।

ওই যুদ্ধ অবৈধ কিনা এ বিষয়ে সরকার বা চিলচট তদন্তে কোনও মত প্রকাশ করা হয়নি। বিগত লেবার সরকারের অধীনে আফগানিস্তান ও ইরাকে বড় যুদ্ধে অংশ নেয় ব্রিটেন। যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধের অংশ হিসেবে ইরাক ও আফগানিস্তানে যুদ্ধে অংশ নিয়েছিল ব্রিটেন।

বিতর্কিত একটি বিল নিয়ে ছায়া প্রতিরক্ষামন্ত্রী জন হিলির সঙ্গে তর্কে জড়িয়ে ওয়ালেস এই মন্তব্য করেছেন। ওই বিল অনুযায়ী ইরাক ও আফগানিস্তানে ‘নির্যাতন ও যুদ্ধাপরাধ সংঘটনের অপরাধ’ থেকে ব্রিটিশ বাহিনীকে সুরক্ষার কথা বলা হয়েছে।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, আপনাদের অবৈধ যুদ্ধ, অতীতে আপনাদের কর্মকাণ্ডের কারণে যে জঞ্জাল তৈরি হয়েছে, তা পরিষ্কার করছি আমরা। তবে ওয়ালেসের সমালোচনা করে হিলি বলেছেন, তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালনের যোগ্য নন।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়