smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

করোনার টিকা আসার আগে ২০ লাখ মানুষের মৃত্যু হতে পারে: ডব্লিউএইচও

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১:৫৩ | আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪৮
Global COVID-19 fatalities could hit 2 million before vaccine becomes available says WHO
সংগৃহীত
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও শুক্রবার সতর্ক করে দিয়ে বলেছে, করোনাভাইরাসের একটি টিকা সহজলভ্য হওয়ার আগে ২০ লাখ মানুষের মৃত্যু হতে পারে। সংস্থাটির একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, এই মহামারি রুখতে সম্মিলতি পদক্ষেপ নেয়া না হলে এই সংখ্যাটা আরও বেশি হতে পারে।

ডব্লিউএইচও’র জরুরি কর্মসূচির প্রধান মাইক রায়ান এক সংবাদ সম্মেলনে বলেন, যদি আমরা সবকিছু না করি তাহলে ২০ লাখ মৃত্যু কেবল কল্পনীয় নয়, দুঃখজনকভাবে এমনটাই ঘটতে পারে।

৯ মাস আগে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। এই ভাইরাসে বিশ্বজুড়ে এ পর্যন্ত প্রায় ১০ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

রায়ান বলেন, আমরা পরিস্থিতি থেকে এখনও বের হতে পারিনি। সাম্প্রতিক সংক্রমণ বৃদ্ধির জন্য তিনি তরুণদেরও দোষারোপ করেন। বিশ্বজুড়ে লকডাউন বা অন্যান্য বিধিনিষেধ শিথিল করার পর দ্রুত করোনা ছড়ানোয় বড় ভূমিকা রেখেছে তরুণরা।

ডব্লিউএইচও’র এই কর্মকর্তা বলেন, আমি আশা করি মানুষজন যেন তরুণদের দোষারোপ না করে। কেননা কোনও তরুণই চাইবে না যে বয়োবৃদ্ধরা এর জন্য তাদের দিকে আঙুল তুলুক।

এদিকে ইউরোপে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। ফলে অনেক দেশই নতুন করে আবারও লকডাউন আরোপের বিষয়ে চিন্তা করছে। বিশ্বজুড়ে করোনা মহামারি শুরু পর বেশিরভাগ দেশেই লকডাউন জারি হলেও মাঝখানে বেশ কিছুদিন অনেক দেশেই কড়াকড়ি তুলে নেয়া হয়েছিল।

এমন পরিস্থিতিতে রায়ান বলেন, আমরা দেখতে পাচ্ছি যে, বিশাল এলাকায় করোনো ভয়ঙ্করভাবে বেড়েই চলেছে। এ বিষয়ে ইউরোপীয় দেশগুলোকে যথাযথ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন তিনি।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়