smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

কৃষি বিলের প্রতিবাদে উত্তাল ভারত, ভুল বোঝানো হচ্ছে বললেন মোদি

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪০ | আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২০, ২০:১১
protests over the new farm bill across the country
সংগৃহীত
কৃষি বিল নিয়ে মোদি সরকারের উপর চাপ বাড়লো। কৃষক সংগঠনগুলোর ডাকা ভারত বনধের ফলে অনেক রাজ্যেই রেল ও রাস্তা রোকো হয়েছে। অমৃতসর-দিল্লি জাতীয় সড়ক অবরোধের ফলে পুরোপুরি বন্ধ হয়ে যায়। একই অবস্থা কর্ণাটক-তামিলনাড়ুর মধ্যে যোগাযোগকারী জাতীয় সড়কেও। কৃষকদের অবরোধের ফলে লখনৌ-অযোধ্যা জাতীয় সড়কেও বিশাল যানজট দেখা দিয়েছে। বিহারে কৃষকদের পাশাপাশি আরজেডি-ও বিক্ষোভে সামিল হয়েছে। লালু প্রসাদ যাদবের ছেলে তেজস্বী যাদব ট্র্যাক্টর নিয়ে রাস্তায় নামেন।

ভারত বনধে সবচেয়ে বেশি সাড়া মিলেছে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং কর্ণাটকে। বাকি অনেক রাজ্যেই কৃষকরা বিলের প্রতিবাদে রাস্তায় নেমেছেন এবং রেললাইন অবরোধ করেছেন। পাঞ্জাবে কংগ্রেস, অকালি এবং আপ কৃষকদের আন্দোলনকে সমর্থন জানিয়েছে। মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং ঘোষণা করেছেন, আন্দোলনকারীরা ১৪৪ ধারা ভঙ্গ করলেও পুলিশ এফআইআর করবে না। পাঞ্জাবে কৃষক সংগঠনের নেতারা আগামী ১ অক্টোবর থেকে লাগাতার সড়ক অবরোধের ডাক দিয়েছেন।

পাঞ্জাব ও হরিয়ানা মোটামুটি বন্ধ। উত্তরপ্রদেশেও অনেক জায়গায় কৃষকরা রাস্তা অবরোধ করেছেন। বারাবাঙ্কিতে শুক্রবার থেকেই অবরোধ চলছে। অবরোধের ফলে লখনৌ-অযোধ্যা সড়কসহ বেশ কিছু জায়গায় প্রবল যানজট সৃষ্টি হয়।

কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বলেছেন, এই অন্যায় মেনে নেয়া হবে না। মোদি সরকার কৃষকদের বড় কর্পোরেটের দাসে পরিণত করতে চাইছে। তাদের নিজ জমিতে তারা দাস হয়ে পড়বেন। তাদের সম্মান ও অধিকার দুইই যাবে। দিল্লি ও উত্তরপ্রদেশের সীমানায় প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিহারে আরজেডি ও কংগ্রেস কর্মীরা পাটনা, দ্বারভাঙ্গাসহ বেশ কয়েকটি জায়গায় প্রতিবাদ জানিয়েছে। রাস্তায় গরু, মোষ নিয়ে এসে অবরোধ করা হয়েছে।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ব্যক্তিগত স্বার্থে কিছু মানুষ কৃষকদের ভুল বোঝাচ্ছেন এবং বিপথে চালিত করছেন। দীনদয়াল উপাধ্যায়ের ১০৪তম জন্মবার্ষিকীতে এদিন বিজেপির কর্মকর্তাদের উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও তাতে অংশ নিয়েছিলেন। সেখানে প্রধানমন্ত্রী বলেন, মিথ্যা বলে এতদিন কৃষকদের পাওনা থেকে বঞ্চিত করে রেখেছিলেন যারা, তারাই এখন কৃষকদের কাঁধে বন্দুক রেখে চালাচ্ছেন। সরকারি নীতি নিয়ে মানুষকে ভুল বোঝাচ্ছেন।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়