smc
logo
  • ঢাকা শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭

আফগানিস্তানে পরিচয়পত্রে যুক্ত হচ্ছে মায়ের নাম

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৫:১৭ | আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২০, ২০:০৩
Afghan Mothers' Names To Be Printed On Children's National ID Cards
ফাইল ছবি
আফগানিস্তানে এখন থেকে সন্তানের জাতীয় পরিচয়পত্রে বাবার নামের পাশাপাশি মায়ের নামও থাকবে। নারী অধিকার কর্মীদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে দেশটির কর্তৃপক্ষ এটা বাস্তবায়ন করছে। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি আইনের সংশোধনীতে স্বাক্ষরও করেছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি।

জাতীয় পরিচয়পত্রে বাবার নামের পাশাপাশি মায়ের নাম রাখার ব্যাপারে দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছিল অধিকার কর্মীরা। রক্ষণশীল ও কঠোর ধর্মীয় আইনে পরিচালিত দেশটিতে পুরুষ অভিভাবকের পরিচয়েই পরিচিত হয় নারীরা।

দেশটির পুরুষরা মনে তাদের নারী আত্মীয়ের নাম জনসম্মুখে প্রকাশ করা অপমানজনক। এতদিন ধরে আফগানিস্তানে জাতীয় পরিচয়পত্রে কেবল বাবার নামই থাকতো।

জাতীয় পরিচয়পত্রে প্রয়োজনী সংশোধনী আনতে সম্প্রতি আফগান পার্লামেন্টে একটি খসড়া আইন পাস করা হয়। সেখানে বলা হয়, এখন থেকে জন্মসনদ ও জাতীয় পরিচয়পত্রে বাবার নামের পাশাপাশি মায়ের নামও থাকবে।

এর আগে দেশটিতে ‘হোয়ার ইজ মাই নেজ’ হ্যাশট্যাগে প্রচারণা শুরু হয়। তিন বছর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে ওই প্রচারণা শুরু হওয়ার পর তা দেশটির অনেক পার্লামেন্ট সদস্য ও সেলিব্রেটির সমর্থন পায়। এরপরই এই পরিবর্তন আনা হলো।

গনির মুখপাত্র সেদিক সেদ্দিকি বৃহস্পতিবার বলেছেন, জাতীয় পরিচয়পত্রে অন্যান্য ব্যক্তিগত তথ্যের সঙ্গে এখন থেকে আনুষ্ঠানিকভাবে মায়ের নাম অন্তর্ভুক্ত করা হবে।

হিউম্যান রাইটস ওয়াচ এই সংশোধনীকে ‘আফগান নারী অধিকার কর্মীদের একটি বড় বিজয়’ বলে উল্লেখ করেছে।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৭৬৮৪ ৩২৪১৪৫ ৫৯২৩
বিশ্ব ৪,৫৯,৯৫,৬২৬ ৩,৩২,৯০,৯৫৯ ১১,৯৫,০৬৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়